‘রোহিঙ্গারা দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা নষ্ট করছে’

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২, ১২:৫৪ পিএম

বাস্তুচ্যুত রোহিঙ্গারা 🧔দেশের অর্থনীতি, পরিবেশ, নিরাপত্তা ও স্থিতিশীলতা নষ্ট করছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, “রোহিঙ্গাদের দ্♏রুত মিয়ানমারে ফেরত না পাঠাতে পারলে দেশ অনিরাপদ হয়ে ওঠবে।”

সোমবার (১২ সেপ্টেম্বর) ৪৬তম ইন্দো প্যাসিফিক আর্মিস ম𒀰্যানেজমেন্ট সেমিনার (আইপিএএমএস) ২০২২ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের অর্থনৈতিক ও পরিবেশগত ক্ষতি হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমরা শান্তি ও জনগণের ক্ষমতায়নে বিশ্বাস করি। শান্তিরক্ষা আমাদের সাংবিধানিক অঙ্গীকার। তাই আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। মিয়ানমারকে অনুরোধ করছি রোহিঙ্গা𒁏দের নিজ দেশে ফিরিয়ে নিতে।”

বাংলা🔯দেশ সর্বদা বিশ্ব শান্তি বজায় রাখতে সহায়তা করবে উল্লেখ করে সরকার প্রধান বলেন, “এটি আমাদের সাংবিধানিক বাধ্যবাধকতা। আমাদের সেনাবাহিনী জাতিসংঘের অধীনে বিশ্ব শান্তিরক্ষা কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। শান্তি রক্ষা কার্যক্রমে অবদানের জন্য বাংলাদেশ আজ বিশ্বজু♋ড়ে সুপরিচিত। আমরা এটি বজায় রাখতে চাই।”

বিশ্বে নিরাপত্তা নিশ্চিত করা দিন দিন চ্যালেঞไ্জিং হয়ে পড়ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “বৈশ্বিক ও আঞ্চলিক প্রেক্ষাপটে বাংলাদেশ সবার সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে কাজ করতে 🐭চায়।”

তিনি আরও বলেন, “জাতিসংঘের সাধারণ পরিষদে প্রথম ভাষণে ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের পররাষ্ট্রনীতির সারমর্ম উচ্চারণ করেছিলেন: সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়। রাষ্ট্রের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা রেখে বিশ্বনেতাদের সৎ ও শান্তিপূর্ণ আঞ্চলিক ও বৈশ্বিক সহযোগিতার আহ্বান জানিয়েছিলেন বঙ্গবন্ধু।”