‘মিয়ানমার ফের গোলা ফেললে আন্তর্জাতিক ফোরামে জানাব’

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২, ০৪:০৩ পিএম

মিয়ানমার থেকে বাংলাদেশের ভেতরে ফের 🐼গোলা ফেললে আন্তর্জাতিক ফোরামে জানানো হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শনিবার (১০ সেপ্টেম্বর) 💃রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরে বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদ আয়োজিত🅰 সেমিনার শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “মিয়ানমার থেকে ছোড়া গুলি এরই মধ্যে কয়েকবার বাংলাদেশের ভেতরে এসে পড়েছে। আমরা প্রতিবাদ করেছি। আমাদের বিজিবি তাদের বিজিপির কাছে প্রতিবাদ জানিয়েছে। আমাদের পররাষ্🥀ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে মেসেজ দেওয়া হয়েছে। রাষ্ট্রীয় পর্যায় থেকে সব পর্যায়ে প্রতিবাদ করেছি।”

এর আগে ২৮ আগস্ট মিয়ানমার থেকে নিক্ষেপ করা একটি মর্টার শেল ঘুমধুমের তুমব্রু উত্তর মসজিদের কাছে এসে পড়ে। গোলাগুলো বিস্ফোরিত না হওয়া൩য় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এরপর ৩ সেপ্টেম্বর মিয়ানমারের যুদ্ধবিমান থেকে ছোড়া দুটি গোলা পড়ে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম এলাকায়।

সর্বশেষ শুক্রবার (৯ সেপ্টেম্বর) সীমান্তঘেঁষা মিয়ানমার ভূখণ্ডে গোলাগুলি হয়। সেখান থেকে ছোড়া গুলি তুমব্রু এলাকায় এসে পড়ে। এতে হতাহতের ঘটনা না ঘটলেও এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। দীর্ঘদিন ধরেই আরাকান আর্মি ও মিয়ানমার নিরাপত্তা বাহিনীর মধ্যে গুলিবর্ষণ ও সংঘর্ষ চলছে। শুক্রবারও ঘুমধুম ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের বাইশফাঁড়ী বিজিবির দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার ৩৬-এর বিপরীতে আনুমানিক তিন কিলোমিটার পূর্ব-দ꧑ক্ষিণে মিয়ানমারের অভ্যন্তরে সংঘর্ষ শুরু হয়। উভয় পক্ষের মধ্যে সংঘর্ষে প্রায় ৪০০-৫০০ রাউন্ড ক্ষুদ্রাস্ত্র ফায়ারের শব্দ ও ২০-২৫টি মর্টার শেল ফায়ারেরꦐ শব্দ শোনা যায়।