বাসভাড়া ৫ পয়সা কমালো বিআরটিএ

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ৩১, ২০২২, ০৬:৪৮ পিএম

জ্বালানি তেলের দাম ꦬকমায় বাসভাড়া কমাল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক𒉰্ষ (বিআরটিএ)।

বৃহস্পতিবার 𓆉(১ সেপ্টেম্বর) থেকে নতুন ভাড়া কার্যকর হবে।

জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমানোর কারণে ডিজেলচালিত ব♈াস ও মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করা হয়েছে। এতে বﷺাস ভাড়া কিলোমিটারে ৫ পয়সা কমানো হয়েছে। এর ফলে দূরপাল্লার বাস ভাড়া হবে কিলোমিটারে ২ টাকা ১৫ পয়সা এবং মহানগরে ২ টাকা ৪৫ পয়সা।

বুধবার (৩১ আগস্ট) রাজধানীর বনানꦬীতে বিআরটিএর সদর দপ্তরে চেয়ারম্যানের কার্যালয়ে পরিবহন খাতের নেতা ও বাসমালিকদের সঙ্গে বৈঠক শেষে এসব সিদ্ধান্ত জানান সড়ক পরিবহন ও মহাসড়ক বিভ𒉰াগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী।

আমিন উল্লাহ নুরী বলেন, “ঢাকা ও চট্টগ্রাম মহানগরে আগে ছিল কিলোমিটারপ্রতি ২ টাকা ৫০ পয়সা, এখন ২ টাকা ৪৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ডিটিসিএ আওতাভুক্ত জেলাগুলোতে ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ টাকা ৩৫ পয়সা। এ ছাড়া বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ১০ ও ৮ টাক🅠া আগেরটাই বহাল রেখেছি। নতুন এ ভাড়া ꦡবৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) থেকে কার্যকর হবে।

আগামীকাল থেকে সড়কে ভ্রাম্যꦑমাণ আদালত থাকবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব।

তিনি আরও বলেন, “পরিবহন মালিকদের পক্ষ থেকে প্রতিনিধি থাকবে। কোনো অ♈নিয়ম হলে ব্যবস্থা নেওয়া হবে।”

এ ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন বিআরটিএর প﷽রিচালক (প্রশাসন) মো. আজিজুল ইসলাম𒆙, পরিচালক (অপারেশন) মো. লোকমান হোসেন মোল্লা, পরিচালক (ইঞ্জিনিয়ারিং) শীতাংশু শেখর বিশ্বাস, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ প্রমুখ।

সোমবার (২৯ আগস্ট) রাতে সরকার তেলে♑র দাম সমন্বয় করে। ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রলে লিটারপ্রতি ৫ টাকা করে দাম কমায় সরকার। এরপরই নতুন করে বাস ভাড়া সমন্বয় করꦚা হলো।

গত ৬ আগস্ট সর্বশেষ বাস ভাড়া বাড়ানো হয়েছিল। তখন দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারে ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়। এক্ষেত্রে বাস ভাড়া বাড়ানো হয়েছিল🍬 ২২ শতাংশ। এছাড়া মহানগরীতে কিলোমিটার প্রতি ৩৫ পয়সা বাড়িয়ে ভাড়া ২ টাকা ৫০ পয়সা করা হয়। তাতে ভাড়া বৃদ্ধি পেয়েছে ১৬ দশমিক ২৭ শতাংশ। মহানগর পর্যায়ে মিনিবাসের ক্ষেত্রে কিলোমিটারপ্রতি বাস ভাড়া ২ টাকা ৪০ পয়সা নির্ধারণ করা হয়। যা আগে ছিল ২ টাকা ১০ পয়সা।