‘স্বাধীনতাবিরোধীদের ষড়যন্ত্র ভেস্তে যাচ্ছে’

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ২৯, ২০২২, ০৯:৫৯ পিএম

আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে গত ১৩ বছরের উন্নয়নে দেশের চেহারা বদলে গেছে বলে মন্তব্য করেছেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। তিনি বলেছেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের ফল্গু ধারায় থাকায় স্বাধীনতাবিরোধীদ♉ের সব ষড়যন্ত্র ভেস্তে যাচ্ছে।”

সোমবার (২৯ আগস꧃্ট) জাতির🔯 পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

যুবলীগ চেয়ারম্যান বলেন, “বাংলাদেশের একটা তথাকথিত বিরোধী দল আছে, যারা 💧চায় না আমরা এই উন্নয়নের ধারা অব্যাহত রেখে একটা ন্যায়পরায়ণ, মানবিক, বিজ্ঞান ও মেধাভিত্তিক, প্রগতিশীল, অসাম্প্রদায়িক সমাজব্যবস্থা কায়েম করি। তাদের উদ্দেশ্য বাংলাদেশকে একটা পশ্চাৎপদ ও মৌলবাদী রাষ্ট্রে রুপান্তরিত করা।”

মাত্র ৫ বছর বয়সে বাবা-মাকে হারিয়ে দুর্বিষহ আতঙ্ক আর ভয়াবহতাকে সঙ্গী করে বড় হয়েছি জানিয়ে শেখ ফজলে শামস পরশ বলেন, “যারা বঙ্গবন্ধুকে খুন করেছিল তারা কখনই চায়নি বাংলাদেশ সার্থকতা ও সফলতা অর্জন করুক। তারা সবসময়ই সচেষ্ট ছিল বাংলাদেশ যেন পাকিস্তানের মতো একটা মৌলবাদী ও পশ্চাৎপদ রাষ্ট্রে পরিণত হয়। এসব ঘটনা থেকে তরুণ প্রজন্মকে শিক্ষা নিতে হবে এবং প্রগতিশীল, মানবিক, অসাম্প্রদায়িক ও ন্যায়ভিত্তিকജ সমাজ প্রতিষ্ঠায় এগিয়ে আসতে হবে।”

উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশে যꦿুবলীগ চেয়ারম্যান বলেন, “শুধুমাত্র চাকরির ওপর নির্ভরশীল হলে চলবে না, নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে হবে, আত্মনির্ভরশীল হতে হবে। সরকারের পাশাপাশি কীভাবে সাধারণ মানুষের জীবনমান উন্নত করা যায়, নিজস্ব মেধা কাজে লাগিয়ে উদ্যোক্তা হওয়া যায়, সে দ💮িকে নজর দিতে হবে।”

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, “১৫ আগস্টের শোককে শক্তিতে পরিণত করে অবহেলিত, সুবিধাবঞ্চিত, গরীব, অসহায় মানুষের কল্যাণে কাজ করার জন্য তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে। বঙ্গবন্ধু উদার, অসাম্প্রদায়িক, মানবতাবাদী ও অন্তর্ভুক্তিমূলক উন্নত সমাজ বিনির্মাণ 
করতে চেয়েছিলেন। সেই স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে উদ্ভাবন༒ ও গবেষণার মাধ্যমে কাজ করে যেতে হবে।”

আইবিএ -এর পরিচালক অধ্যাপক মোহাম্মদ এ. মোমেনের সভাপতিত্বে আলোচনা স🐈ভায় ইনস্টিট🃏িউটের শিক্ষক ও শিক্ষার্থীরাসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) এমবিএ প্রোগ্রামের কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মো. রেজাউল কবির স্বাগত বক্তব্য দেন।