বেশি দামে সার বিক্রি করলে শাস্তি: কৃষিমন্ত্রী

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২, ০৭:৪৬ পিএম

বর্তমানে দেশে পর্যাপ্ত সারের মজুতের ♔কথা উল্লেখ করে কৃষিমন্ত্রী ও আওয়াꩲমী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, “সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে বিক্রি করলে সংশ্লিষ্টদের কঠোর শাস্তির আওতায় আনা হবে।”

রোববার (১৪ আগস্ট) সচিবা🌜লয়ে নিজ অফিস কক্ষে সাংবাদিকদের সঙ্গে সাম্প্রতিক বিষয় নিয়ে মতবিনিময়কালে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, “চাহিদার বিপরীতে ইউরিয়া, টিএসপি,👍 ডিএপি, এমওপিসহ সব ধরণের সারের পর্যাপ্ত মজুত রয়েছে। দেশের কোথাও যাতে কেউ কৃত্রিম সংকট তৈরি করতে না পারে- সে ব্যাপারে সর൲কার নিবিড়ভাবে মনিটর করছে। মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এমন নির্দেশনাও দেওয়া হয়েছে।”

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধ🌸ির ফলে সারে কোনো রকম প্রভাব পড়বে না উল্লেখ করে মন্ত্রী বলেন, “কৃষি উৎপাদন ব্যাহত হবে না, ত🦹বে কৃষিপণ্যের দাম কিছুটা বাড়বে।”

‘মানুষের কষ্ট লাঘবে সরকার সর্বাত্মক চেষ্টা করছে’ জানিয়ে সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “আড়াই বছর ধরে চলমান কোভিড পরিস্থিতি এবং ইউক্রেন-রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধসহ বৈশ্বিক নানা সংকটের কারণে খাদ্যপণ্য, সার, তেল দাম ও গ্যাসের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। দেশেও এর প্র♏ভাব পড়েছে।”

স্বল্প আয়ের, সীমিত আয়ের ও শ্রমজীবী সাধারণ মানুষের কষ্ট লাঘবে ১৫ টাকা কেজিতে ৫০ লাখ পরিবারক൲ে চাল দেওয়া হবে বলে জানান মন্ত্রী।

তিনি আরও বলেন, “বিভিন্ন সামাজিক নিরাপত্ত🃏া বেষ্টনি কা🌳র্যক্রম অব্যাহত থাকবে।”

সার-খাদ্যশস্যের দাম কমার আশাবাদ ব্যক্ত করে মন্ত্রী বলেন, “সার রপ্তানির ক্ষেত্রে রাশিয়ারꦛ ওপর থেকে নিষ🅷েধাজ্ঞা তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে, ইউক্রেন থেকে শস্য রপ্তানি উন্মুক্ত হয়েছে। ইউক্রেন থেকে গম রপ্তানি শুরু হলে আন্তর্জাতিক বাজারে গমের দাম কমতে পারে। এসবের প্রভাব দেশেও পড়বে, খাদ্যপণ্যের দাম কমবে।”