‘দুই সপ্তাহের মধ্যেই মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু’

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: জুলাই ২২, ২০২২, ০৯:৫৭ পিএম

আগামী দুই সপ্তাহের মধ্যেই বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী যাওয়া ⛄শুরু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোম✃েন।

তিনি বলেছেন, “মালয়েশিয়ায় যাদের ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হয়েছে, তা বাড়ানো হবে। আমি দেশটির প্রধানমন্ত্রীকে এ বিষয়ে অ🐭নুরোধ করেছি। তিনি এতে সম্মত হয়েছেন।”

শুক্রব🐬ার (২২ জুলাই ) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিඣ মিলনায়তনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বৈশ্বিক জ্বালানি সংকটে আমাদের নাগরিক দায়িত্ব’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে বঙ্গবন্ধু ফাউন্ডেশন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “মালয়েশিয়া সফরকালে দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে আল♚োচনা হয়েছে। তিনি বলেছেন, মালয়েশিয়া দ্রুত বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহী। প্রয়োজনীয় লোকবল না থাকায় পাম তেল তৈরিতে সংকট হচ্ছে। আমি বলেছি, কর্মী পাঠানোর জন্য আমরা প্রস্তুত আছি। তাদের প্রায় ৫ লাখ কর্মী দরকার।”

ড. মোমেন বলেন, “আমি আপনাদের আরও একটি সুখবর দিতে চাই। গ্রিসে ১৮-২০ হা💛জার অবৈধ বাংলাদেশি আছেন। তাদেরকে বৈধতা দেবে দেশটির সরকার।”

দেশে বিদ্য🍰ুতের অভাব নেই দাবি করে পররাষ্ট্রমন্ত্রী ব༒লেন, “আমাদের বিদ্যুৎ উৎপাদনের যথেষ্ট সক্ষমতা আছে। তবে আমরা বিদ্যুতের জন্য অগ্রণী একটি ব্যবস্থা নিয়েছি।”

তিনি বলেন, “ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফল🃏ে বিভিন্ন দেশ নিষেধাজ্ঞা দিয়েছে। সে কারণে নানা সমস্যায় পড়তে হচ্ছে। তবে আমি ইন্দোনেশিয়ার সঙ্গে কথা বলেছি। তারা আমাদের ভোজ্যতেল দেবে। আর বিদ্যুৎ নিয়ে আমাদের আরও সাশ্রয়ী হতে হবে। আগে আমরা ঘর থেকে বের হয়ে যাওয়ার পরে লাইট ফ্যান বন্ধ করে বের হতাম। আপনাদের প♕্রতি অনুরোধ আপনারাও বিদ্যুৎ সাশ্রয় করবেন।”

বিদ্যুৎ উৎপাদনের যথেষ্ট সক্ষমতা আছে উল্লেখ করে তিনি বলেন, আমরা বিদ্যুতের জন্য অগ্রণী একটি ব্যবস্থা নিয়েছি। এটা ইচ্ছে করেই নিয়েছি, যেন আগামীতে সমস্যা না হয়।”