সহায়তা পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ আফগানিস্তানের

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: জুলাই ৫, ২০২২, ০৯:৩৮ পিএম

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত আফগানিস্তানে জরুরি মানবিক সহায়তা পাঠিয়েছে বাংলꦯাদেশ। সহায়তা পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেছে🧔 আফগানিস্তান।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়🍃েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।🎀 এর আগে বাংলাদেশের সহায়তা আফগানিস্তানে পৌঁছায়।

আফগানিস্তানের পূর্বাঞ্চলে গত ২২ জুন শক্তিশালী ভূমিকম্পের আঘাতে সহস্রাধিক༒ নাগরিক নিহত হয়েছে। এ ছাড়া প্রায় দুই হাজারের বেশি মানুষ গুরুতর আহত হয়েছেন। শত শত ঘরবাড়ি সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়েছে। ভূমিকম্পের ফলে খাদ্য ও পানি সংকট, বাসস্থান সংকট ও জরুরি চিকিৎসা সেবার অভাবে সেখানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

আকস্মিক এ দুর্যোগ মোকাবিলায় আফগানিস্তানের সাধারণ জনগণের জন্য পাঠানো বাংলাদেশের ত্র🐬াণসামগ্রী সশস্ত্র বাহিনী বিভাগ, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগস কম্পানি লিমিটেড💃, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), প্রাণ-আরএফএল গ্রুপ, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড থেকে অনুদান হিসেবে সংগ্রহ করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে সশস্ত্র বাহিনীর সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতায় এই ত্রাণ সামগ্রী পাঠানো হౠয়েছে। বাংলাদেশ বিমানবাহিনীর বিশেষ বিমান ‘সি-১৩০জে’ যোগে ত্রাণসামগ্রী আফগানিস্তানে পৌঁছায়।

পররাষ্ট্র মন্ত্𒊎রণালয় জানায়, আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানে আটকে পড়া বাংলাদেশিদের নিরাপদে গমনাগমনের বিষয়ে তৎকালীন আফগান সরকার ও সা🐲ধারণ জনগণ বিশেষ সহায়তা দিয়েছিল। সাম্প্রতিককালে আফগানিস্তানে রাজনৈতিক পট পরিবর্তনের ফলে সৃষ্ট সংকট মোকাবিলায়

আফগানিস্তানের সাধারণ জনগণকে সহায়তার জন্য ইতোমধ্যে পররাষ্ট্রꦫ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বাজেট থেকে এক কোটি টাকা জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউ ওচা তহবিলে পাঠানো হয়েছে। সম্পর্কের এ ঐ𓃲তিহাসিক যোগসূত্র ও প্রধানমন্ত্রীর সমন্বিত উন্নয়নের নীতির ভিত্তিতে এ উদ্যোগ নেওয়া হয়।