২৩ লাখ ৬৫ হাজার জনকে কলেরার প্রথম ডোজ

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: জুলাই ৪, ২০২২, ০৫:২০ পিএম

রাজধানীর পাঁচ এলাকায় ২৩ লাখ ৬৫ হাজার ৫৮৫ জনকে কলেরার টিকা দেওয়া হয়েছে। সোমবার (৪ জুলাই) আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ 🧸(আইসিডিডিআরবি) এই তথ্য জানিয়🌞েছে।

রাজধানীর দক্ষিণখান, মিরপুর, মোহাম্মদপুর, সবুজবাগ ও যাত্রাবাড়ী এলাকায় ২৬ জুন থেকে ২ জুলাইয়ের মধ্যে কলেরার টিকা দেওয়া হয়। গত মার্চেꦰর মাঝামাঝি ঢাকায় ডায়রিয়া পরিস্থিতি চরম আকার ধারণ করায় রোগটির 🅺প্রাদুর্ভাব কমাতে এপ্রিলে স্বাস্থ্য অধিদপ্তর কলেরার টিকা খাওয়ানোর কথা জানায়।

২৮ এপ্রিল মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, “কলেরা বা ডায়রিয়ার প্রকোপ রোধে ১০ থেকে ১৫ মে মাসের মধ্যে ৭৫ লাখ কলেরার টিকা দেশে আসব💃ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এগুলো দেবে। এ টিꦆকার দুই ডোজ নিলে ৩ বছর পর্যন্ত কলেরা বা ডায়রিয়া থেকে নিরাপদ থাকা যাবে।”

অন্যান্য বছরের তুলনায় এ বছর রাজধানী ও এর আশপাশের এলাকায় ডায়রিয়া ও কলেরার প্রকোপ বেশি দেখা দেয়। আইসিডিডিআরবির হাসপাতালে আসা রোগীদের ৫০ শতাংশ এসেছিল এই পাঁচ (দক্ষিণখান, মিরপুর, মোহাম্মদপুর, সবুজবাগ ও যাত্রাবাড়ী) এলাকা থেকে। এই এলাকাগুলোকে সাত দিনে ৩০ লাখ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছিল।