জিডিপিতে এশিয়ায় সবার ওপরে বাংলাদেশ

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ১১, ২০২১, ০৭:২৮ পিএম

অর্থমন🦩্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, “জিডিপিতে আমরা ৩ দশমিক ৫১ ভাগ প্রবৃদ্ধি অর্জন করতে পেরেছি, যা এশিয়ায় 𝄹সব দেশের ওপরে। জিডিপিতে ২০১৯-২০ অর্থবছরে যে অর্জন করেছি ৩ দশমিক ৫১, এটা আমাদের আশা ছিল অর্জন করতে পারবো।”

বুধবার (১১ আগস্ট) অর্থনৈতিক সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অনলাইন ব্রিফিংয়ে অর্থম🌞ন্ত্রী সাংবাদিকদের এ তথ্𒅌য জানান।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি এ বৈঠক তিনি আরো বলেন, “২০১৯ সালে যখন আমরা ꦜরেমিট্যান্সের বিষয়ে প্রণোদনা দেওয়া শুরু করি, তখন থেকেই একটি নির্দিষ্ট গোষ্ঠী এর বিরুদ্ধে অবস্থান নেয়। তারা বলে আসছিল—প্রণোদনা দিয়ে রেমিট্যান্স বাড়ানো যাবে না। তারা বলেছে, এটা কখনও বাড়বে না। এটা সাময়িক, সাসটেইনেবল নয়। কিন্তু ২০১৯ সালে আমরা যখন প্রণোদনার ঘোষণা দিয়েছিলাম, তার আগে আমাদের রেমিট্যান্স ছিল প্রতি বছর ১৩ দশমিক ১ বিলিয়ন ডলার। কিন্তু ২ শতাংশ প্রণোদনা দেওয়ার পর প্রথম বছরই আমরা সংগ্রহ করলাম ১৮ দশমিক ২ বিলিয়ন ডলার। দ্বিতীয় বছরে রেমিট্যান্স প্রায় ২৫ বিলিয়ন ডলারে চলে যায়। এটা অবিশ্বাস্য। রেমিট্যান্স ২৫ বিলিয়ন ডলার আসার পর তারা বলছে, অনেক বেশি এসে গেছে।”

মুস্তফা কামাল বলেন, “এ মাসের প্রথম ৯ দিনে রেমিট্যান্স এসেছে ৫৬৭ মিলিয়ন ডলার। একই সময় গত বছর ৯ দিনে 🅰রেমিট্যান্স এসেছিল ৪৫০ মিলিয়ন ডলাꦫর।”