আবার কমলো এলপিজির দাম

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: জুন ২, ২০২২, ০৭:০৪ পিএম

দেশে ভোক্তা পর্যায়ে🎐 তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আট টাকা কমিয়ে প্রতি কেজি ১০৮ টাকা শূন্য ২ পয়সা থেকে ১০০ টাকা ২৯ পয়সা করা হয়েছে।

বৃহস্পতিবার (২ জুন) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) অনলাইন সংবাদ সম্🗹মেলন থেকে এ তথ্য জানা যায়। সন্ধ্যা ৬টা থেকে নতুন দর ক💟ার্যকর হবে।

এর আগের তিন মাস অব্যাহতভাবে দাম বেড়েছিল এলপি গ্যাস🐭ের। এবার ১২ কেজি সিলিন্ডারের দাম আগের মাসের চেয়ে কমানো হয়েছে ৯৩ টাকা।

নতুন দাম অনুযায়ী জুনে প্রতি কেজি এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ১০৩ টাকা ৫২ পয়সা। মে মাসে ছিল ১১১ টাকা ২🎃৬ প⛦য়সা। একইভাবে ১২ কেজি সিলিন্ডারের দাম ঠিক করা হয়েছে ১ হাজার ২৪২ টাকা, যা মে মাসে ছিল ১ হাজার ৩৩৫ টাকা।

এর আগে মে মাসে প্রতি কেজি এলপিজির দাম ৮ টাকা ৬৮ পয়সা কমেছিল। সেই হিসাবে ওই সময় প্রতি ১২ কেজির সিলিন্ডারের দাম ১ হাজার ৪৩৯ টাকﷺা থেক🍌ে কমিয়ে ১ হাজার ৩৩৫ টাকা করা হয়েছিল। এতে করে পরপর দুই মাস কমলো এলপিজির দাম।

বিইআরসি তথ্য মতে, জুনের জন্য অটো গ্যাসের দাম প্রতি লিটার ৬২ টাকা ২১ পয়সা থেকে কমি🌜য়ে ৫৭ টাকা ৯১ পয়সা করা হয়েছে। সরকারি এলপিজির দাম অপরিবর্তিত থাকবে।

জানা গেছে, এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজ♛ির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।