‘তেল না থাকার সংকট কয়েকদিনের মধ্যে কেটে যাবে’

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মে ১২, ২০২২, ০৮:৩৩ পিএম

তেল না থাকার যে সংকট সেটি আগামী কয়েকদিনের মধ্যে কেটে যাবে বলে জানিয়েছেন বাণিজ্য𝓰মন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, “আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে তার প্রভাব আমাদের বাজারেও পড়বে। তখন তেলের দাম কমবে। এ ছাড়া এখন বাজারে তেল না থাকার যে সংকট সেটি আগামী কয়েকদিনের মধ্যে কেটে যাবে।”

বৃহস্পতিবার (১২ মে) রꦦাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠান শেষে তিনি এসব কথা ꦫবলেন।

সরকার কবে থেকে তেল আমদানি করতে পারে? এমন প্রশ্নের জবাবে মন্ত্🧜রী বলেন, “আমরা সবকিছু নিয়ে কাজ করছি। আশা করছি জুন থেকে টিসিবির মাধ্যমে তেল আমদানি করা যাবে।”

সয়াবিন তেলের দামের বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, “গত ৫ মে নতুন দাম নির্ধারণের পর ৬ ও ৭ মে সাপ্তাহ🍸িক বন্ধ ছিল। ফলে পেমেন্ট করে মাল নিয়ে তা ডিস্ট্রিবিউশন করতে সময় লেগেছে ব্যবসায়ীদের। এর বাইরে কিছু অসাধু ব্যবসায়ী আগের দামের কিছু তেল লুকিয়ে রেখেছিল। সেটাও তারা বের করছিল না। এজন্য সংকট হয়েছে। আমরা পদক্ষেপ নিচ্ছি, আশা করি ২-৩ দিনের মধ্যেই তেলের বা🧔জার স্বাভাবিক হয়ে যাবে।”

তিনি আরও বলেন, “আমরা এক কোট♒ি পরিবারকে যেটা দ♔িয়েছিলাম- এটা কনটিনিউ করব। আমাদের ব্যবসায়ীরা যেটা রেগুলার ইমপোর্ট করে সেটা যদি করে থাকে, তাহলে সমস্যা হওয়ার কথা নয়। আমরা দামটা ৩৮ টাকা বাড়িয়েছি। কিন্তু জনগণের কথা ভেবে রমজান মাসে সেটি করিনি। এফবিসিসিআই বলছিল ১৫ দিন পরপর দামটা দেখতে। আমরা এক মাস পরপর দেখি।”