‘টিকা কিনতে সহায়তা দেবে বিশ্বব্যাংক’

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মে ১১, ২০২২, ০৯:৪৬ পিএম

টিকা কিনতে সহায়তা বিশ্বব্যাংক দেবে বলে জানিয়🍌েছেন স্বౠাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, “স্বাস্থ্য খাতের উন্নয়নে ৫ম স্বাস্থ্য জনসংখ্যা পুষ্টি সেক্টর কর্মসূচি গ্রহণ এবং করোনা টিকা কিনতে বিশ্বব্যাংক বড় অংকের অর্থিক সহায়তার আশ্বাস দিয়েছে।”

বুধবার (💮১১ মে) রাতে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্🌸য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়- মঙ্গলবার🀅 (১০ মে) যুক্তরাষ্ট্রে বিশ্বব্যাংকের সদর দপ্তরে স্বাস্থ্যমন্ত্রীর নেতৃত্বে দেশের প্রতিনিধিদলের সঙ্গে বিশ্বব্যাংকের দুটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের ღদুটি দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠক শেষে জাহিদ মালেক বলেন, “করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশ বিশ্বের ৫ম সফল দেশ হিসেবে বিশ্ব স্বীকৃতি পেয়েছে এবং দক্ষিণ এশিয়ায় প্রথম অবস্থ🅘ানে রয়েছে। এই সাফল্য গোটা বিশ্বের পাশাপাশি বিশ্বব্যাংকেরও নজর কেড়েছে।”

স্💟বাস্থ্যমন্ত্রী বলেন, “করোনার পরবর্তী ঢেউ মোকাবিলায় বাংলাদেশের টꦍিকা ক্রয়ে বড় অংকের আর্থিক সহায়তা দেবার আশ্বাস দিয়েছে বিশ্বব্যাংক। এছাড়াও করোনা সাফল্যের কারণে বিশ্বব্যাংক বাংলাদেশের স্বাস্থ্যখাতের অন্যান্য জরুরি চিকিৎসা সেবা খাতেও সহযোগিতা করতে উৎসাহিত হয়েছে।”

তিনি ♔আরও বলেন, “পঞ🦄্চম স্বাস্থ্য জনসংখ্যা পুষ্টি সেক্টর কর্মসূচি গ্রহণের বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে এবং এই খাতের বিশ্বব্যাংকের নিকট হতে কমবেশি ১ বিলিয়ন ডলার আর্থিক সহযোগিতার বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। এছাড়াও ঢাকায় সাউথ এশিয়া অঞ্চলের রিজিওনাল সার্ভিলেন্স সেন্টার স্থাপন বিষয়েও ইতিবাচক আলোচনা হয়েছে।”