প্রস্তুত জাতীয় ঈদগাহ, প্রধান জামাতের সময় নির্ধারণ

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২২, ০২:৩২ পিএম

জাতীয় ঈদগাহ মাঠে ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ঢা👍কা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসস𒉰িসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

শনিবার (৩০ এপ্রি♔ল) রাজধানীর হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ পরিদ🌃র্শনকালে তিনি এ কথা জানান।

চাঁদ দেখা সাপেক্ষে ২ বা ৩ মে ঈদুল ফিতর উদযাপিত হবে জানিয়ে ডিএসসিসি মেয়র বলেন, “২ বছর করোনার কারণে জাতীয় ঈদগাহে নামাজ হয়নি। অন্যান্য বছরের ꦉমতো মুসল্লিদের সুবিধার জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে। বৃষ্টি আসলে যাতে জলাবদ্ধতা না হয় এবং রোদেও মুসল্লিরা যাতে কষ্ট না পান তার ব্যবস্থা করা হꦿয়েছে।”

তিনি আরও বলেন, “আসন্ন ঈদুল ফিতরে করোনা মহামারিকে অতিক্রম করে প্রায় দুই বছর পরে আমꦕরা আবারও জাতীয় ঈদগাহে ঢাকাবাসী ঈদুল ফিতরের নামাজ আদায় করতে পারব। সে আয়োজন আমরা করেছি। জাতীয় ঈদগাহ সুন্দরভাবে সাজানো হয়েছে। এলাকার নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে নিরাপত্তাবাহিনীর সদস্যরা কাজ করছেন।”

এদিকে, ঈদের দিন রাজধানীসহ সারাদেশে বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই শঙ্কায় প্যাꦦ🌳ন্ডেলে শামিয়ানা ও ত্রিপল টানানো হয়েছে। পাশাপাশি মাঠের চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। মুসল্লিদের দুর্ভোগ লাঘবে সিলিং ফ্যান ও প্যাডেস্টাল ফ্যান বসানো হয়েছে। সেই সঙ্গে ওজুর ব্যবস্থাও থাকছে।

এছাড়া, জাতীয় ঈদগাহ মাঠের নিরাপত্তায় প্রস্তুতি নিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। চারদিকে সিসি ক্যামেরা বসানো হচ্ছে। জাতীয় ঈদগাহে প্রায় ৮৪ হাজার মুসল্লি একসঙ্গে ঈদের নামাজ পড়তে পারেন।