চালের বাজারে কিছুটা অসঙ্গতি রয়েছে: বাণিজ্যমন্ত্রী

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ৩, ২০২২, ০৫:৫৭ পিএম
ছবি: সংগৃহীত

চালের বাজারে কিছুটা অসঙ্গতি রয়েছে। পাইকারিতে মোটা চাল ৪৩-৪৪ টাকায় বিক্রি হচ্ছে, আর খুচরা বাজারে গেলে তার দাম তো একটু বাড়বেই বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ত🍰িনি আরও বলেন, “তবে এখন আর মোটা চাল কেউ খান না। রিকশাচালকরাও চিকন চাল খোঁজেন। আমরা খুচরা বাজারে মনিটরিং আরও বাড়াতে চাই, আর সেজন্য কাজ করবে টাস্কফোর্স।”

রোববার (৩ এপ্রিল) রাজধা🦩নীর কারওয়ান বাজার পরিদর্শন শেষে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

বাণিজ𓄧্যমন্ত্রী বলেন, “বাজারে পণ্যের 𒈔দাম বেড়েছে বলেই আমরা বারবার বাজারে আসছি, ব্যবসায়ীদের সঙ্গে বসছি। বাজারে পাইকারিতে তেমন সমস্যা না থাকলেও খুচরা-পাইকারিতে দামের বেশ পার্থক্য রয়েছে।”

এর আগে কারওয়ান বাজার ব্যবসায়ী কমিটির সঙ্গেও বৈঠক করেন মন্ত্রী। এ সময় মন্ত্রী ব𝐆লেন, “কোথাও যদি চাঁদাবাজির কারণে পণ্যের দাম বেড়ে যায় তাহলে আমার নম্বরটি নিন। কোন কোন পয়েন্টᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚে চাঁদাবাজি হচ্ছে আমাকে জানান, আমি নিজে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলবো।”

এছাড়া ফল ও কাঁচাবাজারের দাম নিয়ে টিপু মুনশি বলেন, “ঢাকায় বেগুন ৫০ টাকা আর রংপুরে ১৫ টাকা। আমরা ভোর রাতে ট্রাক বাজারে আসার সময় মনিটরিং বা💮ড়াতে চাই। এতে বোঝা যাবে দামের পার্থক্য।&rd🐷quo;

এদিকে ব্যবসায়ীদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী বলেন, “আল্লাহ আপনাদের মাফ করবেন না। য𒀰েখানে উৎসবের সময় বিশ্বের সব দেশে দাম কমে, আমাদের এখানে দাম বাড়ানো হয়।”

অন্যদিকে আমাদꦓের প্রতিবেশী ভারতে পূজায় বিভিন্ন পণ্যের দাম কমে আর আমাদের এখানে সিয়াম-সাধনার মাসে দাম বাড়ানো হয়েছে। তবে কি ♔আল্লাহ আপনাদের মাফ করবেন প্রশ্ন করেন তিনি।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারসহ ౠব্যবসায়ীরা।