তাপপ্রবাহ বইছে ৭ জেলায় 

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মার্চ ২৪, ২০২২, ০২:০৬ পিএম
ফাইল ছবি

দেশের൩ সাত জেলার ওপর দিয়ে বইছে মৃদু তাপপ্রবাহ। বৃহস্পতিবার (২৪ মার্চ) দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া😼 অধিদপ্তর।

এ🌳কইসঙ্গে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় ঝড়-বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে সংস্থাটি। অন্যদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হওয়ার পর তা মিয়ানমারের স্থলভাগে নিঃশেষ হয়ে গেছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলꦿেন, “মিয়ানমার উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি স্থলভাগে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে প্রথমে সুষ্পষ্ট লঘুচাপ এবং পরবর্তীতে মিয়ানমার ভূখণ্ডে লঘুচাপে পরিণত হয়ে গুরুত্বহীন হয়েছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে নাজমুল হক বলেন, “কিশোরগঞ্জ অঞ্চলসহ চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অ🔥স্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।”

ঢাকা, কিশোরগঞ্জ, রাঙ্গামাটি, চাঁদপুর, রাজশাহী, পাবনা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে জানিয়ে নাজমুল হক বলেন, “আগামী ২৪ ঘণ্টায় সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবংꦓ রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।”

আ🍒গামী তিꦆনদিনে দেশের কিছু কিছু জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন এই আবহাওয়াবিদ।

বৃহস্পতিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস ছিল তেঁতুলিয়ায়🐓। এর আগে বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে, ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।