ভোজ্যতেল আমদানি কমিয়ে উৎপাদনের নির্দেশ প্রধানমন্ত্রীর

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মার্চ ২২, ২০২২, ০২:৪৯ পিএম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ভোজ্যতেল আমদানি কমিয়ে উৎপাদন করার নির্দেশ দিয়েছেন প্🏅রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশে উৎপাদনে যেতে হলে সয়াবিন ও সূর্যমুখীর 🌄চাষ করতে হবে। এ জন্য সয়াবিন ও সূর্যমুখীর চাষ করতে বলেছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার (২২ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ বিষয়ে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। একনেক সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন পর🐻িকল্পনামন্ত্রী এম এ মান্নান।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। নিজের সরকারি বাসভবন গণভবন থেকে তিনি ভিডিও কনফারেন্সের💛 মাধ্যমে এ সভায় অংশ নেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, “ভোজ্যতেল আমদানি কমিয়ে দেশে উৎপাদনে যেতে হবে। সয়াবিন চাষ করতে হবে। সয়াবিন ও সূর্যমুখী𒅌 চাষ করতে বলেছেন প্রধানমন্ত্রী। ‘বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বীজবর্ধন খামার স্থ𝔉াপন প্রকল্পটি’ ৪৩৮ কোটি ৯৪ লাখ টাকা অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটি অনুমোদনের সময় বাদামসহ তেল বীজ উৎপাদনে যেতে বলেছেন প্রধানমন্ত্রী।”

এছাড়া রেলে নিয়োগের কোটা প্রসঙ্গে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, “আবহমান কাল ধরে তারা ইনজয় করে এসেছে। রেলের লোকজন কাজ করে কিছু কোটা পায়। এ সম্মানটা দিলে তারা সম꧙্মানিত হয়। রেলে যারা চাকরি করে তাদের পরিবারের জন্য চাকরিতে ৪০ থেকে ৫০ শতাংশ কোটা সুবিধা দেওয়া যায় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।”

এদিকে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, “ফেনী অঞ্চলে বাদাম ভা🍌লো হয়। সেখানে তেল বীজ উৎপাদন করার কথা বলেছেন 😼প্রধানমন্ত্রী। সয়াবিন, সরিষা, তিল, চীনাবাদামসহ তেল বীজ উৎপাদনে যেতে হবে। প্রয়োজনে এটা আরও গবেষণা করে সারা দেশে ছড়িয়ে দিতে বলেছেন তিনি।”

মঙ্গলবার একনেকের সভায় মোট ১২টি প্রকল্প ༒অনুমোদন পেয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ১৫ হাজার ৭৪৪ কোটি ৫৬ 🅺লাখ টাকা।

এর মধ্যে সরকারি তহবিল থেকে ১১ হাজার ৬৭৪ কোটি ৮৩ লাখ টাকা, বৈদেশিক ঋণ থেকে ৪ হাজার ৬৮ কোটি ৫৩ লাখ টাকা এ📖বং সংস্থার নিজস্ব তহবিল থেকে বাকি টাকা ব্যয় করা হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।