বাংলাদেশ অচিরেই সমৃদ্ধশালী উন্নত দেশ হবে : কৃষিমন্ত্রী

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মার্চ ১২, ২০২২, ০৪:০২ পিএম
ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা দারিদ্র্যমুক্ত এবং ক্ষুধাযুক্ত সোনার বাংলা গড়তে কাজ করছি। বাংলাদেশ অচিরেই সমৃদ্ধশালী উন্নত দেশে পরিণত হবে বলে মন্তব্য করেছেন কৃ🌺ষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

শনিবার (১২ মার্চ) গাজীপুর সদর উপজেলার বহুরিয়াচালা ও কোলতিয়া গ্রামে মৎস্য ও পোল্ট্রি খামার এবং বোরো ধান ক্ষেত পরিদর্শনকালে তিনি এ💞 কথা বলেন।

এ সময় তার সঙ্গে ছিলেন ঢাকায় সফররত জ꧋াতিসংঘের খাদ্য ও ꩵকৃষি সংস্থার (এফএও) মহাপরিচালক কিউ দোংয়ু।

কৃষিমন্ত্রী বলেন, “আমরা মৎস্য, পোল্ট্রি ও ধানসহ সব কৃষিকাজ বিজ্ঞ🦹ানসম্মত ও আধুনিকভাবে করার জন্য কাজ করছি, যাতে কৃষিকাজ লাভজনক হয়।”

এনবিআর যেনো পোলট্রি, ফিস ও ডেইরিকে শিল্পখাতের স্থলে কৃষি ফার্ম ক্যাটাগরিতে অন্তর্ভ🌳ুক্ত করে,🃏 সে বিষয়ে কাজ চলছে বলেও এ সময় জানান তিনি।

এদিকে পরিদর্শনকালে এফএওর ডিজি চাষিদের সঙ্গে কথা বল♉েন ও সমস্যার কথা শুনেন। বিজ্ঞানভিত্তিক চাষাবাদের জন্য প্রযুক্তিগত সহায়তা এবং বিদেশি সাহায্য আনার বিষয়ে এফএও সহায়তা করবে বলেও জানান তিন𝕴ি।

নিজের ব্যক্তিগত জীবনের স্মৃতিচার꧒ণা করে ডিজি বলেন, “আমার জন্ম চীনের গ্রামে। ছোটবেলায় আমিও এমনই একটি গ্রামে বেড়ে উঠেছি। আশা করি, আগ♑ামী ১০-১৫ বছরের মধ্যে বাংলাদেশ চীনের মতো উন্নত হবে।”

এ সময় উপস্থিত ছিলেন কৃষি মনꦿ্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, এফএও’র এডিজি জং-জিন কিম, এপিআরসি কনফারেন্স সেক্রেটারি শ্রীধর ধর্মপুরী, বাংলাদেশ প্রতিনিধি রব✅ার্ট সিম্পসন, গাজীপুরের জেলা প্রশাসক প্রমুখ।