‘ইসিকে নিয়ে অসৌজন্যমূলক আচরণ সংবিধান পরিপন্থী’

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২২, ০৪:২৪ পিএম
ফাইল ছবি

নির্বাচন কমিশনের (ইসি) প্রতি অসৌজন্যমূলক আচরণ দেশের সংবিধান পরিপন্থী বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন🌠 ও সেতুমন্ত্রী, আওয়ামী লী😼গের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

ওবায়দুল কাদের বলেন, “আমাদের মনে রাখতে হবে, আইন অনুযায়ী নির্বাচন📖 কমিশন রাষ্ট্রকে প্রতিনিধিত্ব করে। দেশের সর্বোচ্চ আইন সংবিধানে নির্বাচন কমিশনকে একটি স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। তাই এই কমিশনের প্রতিটি সিদ্ধান্তই রাষ্ট্রীয় সিদ্ধান্ত। সুষ্ঠুভাবে দায়িত্ব পালনে যদি নির্বাচন কমিশনের (ইসি) কোনো ব্যাঘাত হয়, তবে তার দায়ভার বিএনপিকেই নিতে হবে।”

শনিবার (১২ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে🐲 তিন💞ি এ মন্তব্য করেন।

ওবায়দুল ক🗹াদের বলেন, “নির্বাচন কমিশন শুধু🤡 একটি সাংবিধানিক প্রতিষ্ঠান নয়, এটি বাংলাদেশের সব রাজনৈতিক দলের জন্য রেগুলেটরি বডি বা রেফারির মতো।”

এছাড়া খেলায় কোনো দল খারাপ খেললে অনেক ক্ষেত্রে তারা রেফারিকে দোষারোপ করে, বিএনপির অবস্থাও অনেকটা সে রꦯকম বলে উল্লেখ করেন ওবায়দুল কাদের।

বিবৃতিতে ওবায়দুল কাদের বলেন, “দেশের নির্বাচন ব্যবস্থা ধ্বংস করার জন্য বর্তমান নির্বাচন কমিশনের বিরুদ্ধে মামলা ও বিচার হওয়া উচ♒িত’ বলে বিএনপি মহাসচিবের যে মন্তব্য, তা দেশের গণতন্ত্রের রীতিনীতি ও মূল্যবোধ পরিপন্থী।”

বিএনপি নেতাদের উদ্দেশে সেতুমন্ত্রী বলেন, “পূর্বপরিকল্পি𓄧ত ষড়যন্ত্রের অংশ হিসেবে বিএনপির নির্বাচনী মাঠে অংশ না নেওয়া বা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করার অপকৌশলে যদি নির্বাচন কমিশনের দায়িত্ব সুষ্ঠুভাবে পালনে ব্যাঘাত হয় তাহলে তার দায়ভার বিএনপিকে নিতে হবে।”

এছাড়া ইসিকে নিয়ে বিষোদগ🅘ারের জন্য বিএনপির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা উচিত বলে মনে করেন ওবায়দুল ♔কাদের।