সোমবার ১৩৮ ইউপির ভোটগ্রহণ

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২২, ০৬:৫১ পিএম
ফাইল ছবি

সপ্তম ধাপে সারা দেশের ২০ জেলার ২৪ উপজেলায় ১৩৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগ🙈ামীকাল সোমবার। 

এ﷽দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলღবে।

জানা গেছে, ১৩৮ ইউপির মধ্যে ৯টি ইউনিয়নে ইলেকট্রনিক ভোটি꧒ং♔ মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। বাকি ১২৯ ইউপিতে ভোট হবে প্রচলিত ব্যালট পদ্ধতিতে। ইতোমধ্যে এ ধাপের নির্বাচনী প্রচারণা শেষ হয়েছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, “ইউপি ভোটের পরিস্থিতি ভালো 🧔আছে। এখন পর্যন্ত বড় কোনো সহিংসতার তথ্য পাইনি। আমাদের প্রস্তুতি আছে। সুষ্ঠু ভোটের প্রত্ꦺযাশা করছি।”

এর আগে সপ্তম ꦕধাপের এই ইউপি নির্বাচনে বিনাভোটে নির্বাচিত হয়েছেন ৭১ প্রার্থী। যার মধ্য𝄹ে চেয়ারম্যান পদে ১১ জন, সংরক্ষিত পদে ১৩ জন ও সাধারণ সদস্য পদে ভোটের আগেই নির্বাচিত হয়েছেন ৪৭ জন।

ভোটের মা𒈔ঠের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছেন ৫ হাজার ৮৭৪ জন। চেয়ারম্যান পদে লড়ছেন ৫৭৬ জন, সংরক্ষিত পদে ৫৭৬ জন ও সাধারღণ সদস্য পদে ৪ হাজার ৬২ জন।

এক হাজার ৩৫০টি ভোটকেন্দ্রে সাত হাজার ৮৫ ভোটকক্💦ষ𓆏 রয়েছে।

২৪ লাখ ৫১ হাজার ৭৮২ ভোটার ভোট দেবেন। যার মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ৫৭ হা♐জার ৫৮৬ জন। নারী ভোটার ১১ লাখ ৯৪ হাজার ২২৯ জন ও ট্রান্সজেন্ডার ভোটার রয়েছেন ৩ জন।

নির্বাচন উপলক্ষে ভোটকেন্দ্রে ২২ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন থাকবে। প্রতি ইউনিয়নে পুলিশ♛, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে একটি মোবাইল ফোর্স থাকবে। প্রতি তিনটি ইউনিয়নে এদꦓের সমন্বয়ে স্ট্রাইকিং ফোর্স থাকবে।

এ ছাড়া র&zwjಌ;্যাবের সমন্বয়ে প্রতি উপজেলায় মোবাইল টিম দুটি ও একটি স্ট্র💮াইকিং ফোর্স থাকবে।

বিজিবির সমন্বয়ে প্রতি উপজেল✃ায় মোবাইল টিম দুটি ও একটি স্ট্রাই♌কিং ফোর্স থাকবে। এছাড়া উপকূলীয় এলাকায় কোস্টগার্ডের সমন্বয়ে দুটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং ফোর্স থাকবে। এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের পরদিন থেকে নির্বাচন সমাপ্ত না হওয়া পর্যন্ত প্রতি উপজেলা একজন ও ভোটগ্রহণের আগের দুই দিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দিন অর্থাৎ মোট চার দিনের জন্য প্রতি ইউনিয়নে কমপক্ষে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশনা রয়েছে।

এদিকে স্থানীয় চাহিদার পরিপ্রেক্ষিতে অতিরিক্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚিনী মোতায়েন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্ꦆদেশনা রয়েছে।