করোনায় ক্ষতি পোষাতে শ্রমিক ছাঁটাই: সিপিডি

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২, ০৩:৪১ পিএম

করোনা প্রথম ঢেউয়ে দেশের ক্ষুদ্র থেকে শুরু করে বৃহৎ প্রতিষ্ঠানের মালিকরা তাদের ক্ষতি পুষিয়ে ꦓনিতে কর্মস্থলে শ🌄্রমিক ছাঁটাইয়ের পথ বেছে নেন। প্রতিষ্ঠানগুলো সরকারের কাছে যে রকম প্রণোদনা আশা করেছিল তা তারা পায়নি। প্রণোদনা পেতে অনেকই দুর্নীতির পন্থা বেছে নেয় বলে দাবি করেছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

বুধবার (২৬ জানুয়ারি ) রাজধানীর 🐼ধানমন্ডিতে সিপিডি কার্যালয়ে উদ্যোক্তা জরিপের ফলাফল শীর্ষক সংবাদ সম্মে🐠লনে প্রতিষ্ঠানের পরিচালক ডা. খন্দকার গোলাম মোয়াজ্জেম এসব কথা বলেন।

খন্দকার🌌 গোলাম মোয়াজ্জেম আরও বলেছেন, প্রথম ঢেউয়ে বাংলাদেশ ব্যবসার পরিবেশ কেমন ছিল তা নিয়ে গবেষণা করে সিপিডি। সেই সময় ব্যবসায় যে ধরনের ক্ষতি হয়েছে তা মোকাবিলায় মোটামুটি🙈 তিন বছর সময় লাগবে।

গবেষণার বিষয়ে তিনি আরও বলেন, গবেষণায় অংশগ্রহণের জন্য মোট ২৫০টি প্রতিষ্ঠানকে চিঠি দেয় তারা। তার মধ্যে ৭৩টি প্রতিষ্ঠান গবেষণায় অংশ নেয়। যাদের সবার ব্যবসায়িক মূলধন ১০ কোটি টাকার ওপর। এꦅই জরিপ কার্যক্রমে ৬৮ শতাংশ ব্যবসায়ীদের অভিযোগ ছিল ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলতে তꦅাদের বেশ কিছু প্রতিবন্ধকতা আছে। প্রধান সমস্যা হচ্ছে দুর্নীতি, অদক্ষ প্রশাসন অবকাঠামো নির্মাণ ব্যয় বৃদ্ধি।