শাবিপ্রবির ভিসির পদত্যাগের দাবিতে শাহবাগে গণ-অবস্থান

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২, ০৩:০০ পিএম

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে রাজধানীর শাহবাগে গণ-অবস্থান কর্মসূচি পালন করছে প্রগতি♊শীল ছাত্রসং𒆙গঠনগুলো।

বুধবার (২৬ জানুয়ারি) দুপুর ১২টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এই কর্মসূচি শুরু হয়। এতে প্রগতি🐠শীল ছাত্রসংগঠনগুলোর নেতা-কর্মীদের পাশাপাশি বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

গণ-অবস্থানে বক্তারা শাব🐓িপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির সঙ্গে সংহতি প্রকা🍷শ করেন।

বক্তার বলেন, “যতক্ষণ পর্যন্ত শাবিপ্রবির শিক্ষারꦯ্থীদের দাবি𓄧 আদায় না হবে, ততক্ষণ পর্যন্ত আমরা তাদের সঙ্গে আছি।”

গণ-অবস্থান কর্মসূচিতে সভাপতিত্ব༒ করেন সমাজতান্ত্রিক ছাত্🌌রফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সভাপতি জয়দেব ভট্টাচার্য।

জয়দেব ভট্টাচার্য বলেন, “প্রায় দুই সপ্তাহ ধরে শাবিপ্রবির শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন꧂। এই আন্দোলনের মধ্য দিয়ে পুরো পাবলিক বিশ্ববিদ্যালয়ের একটা কঠিন চিত্র ফুটে উঠেছে। এই আন্দোলনের ফলে উপাচার্য নিয়োগের অমিয়ম ফুটে উঠেছে। পুলিশের হামলা-মামলার পরেও শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন। শিক্ষার্থীরা আজ অনশন ভাঙলেও 🍎আন্দোলন চালিয়ে যাবেন।”

ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা বলেন, “শাবিপ্রবির ছাত্ররা অনশন থেকে সরে গেছে কিন্তু আন্দোলন থেকে সরে যায়নি। ভিসির পদত্যাগ না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলমান থাকবে। আপনারা জানেন সিলেটে যেই সমস্যা চলছে তা পুরো দেশের বিশ্ববিদ্যালয়ের সমস্যা।𓆏 তাই আমরা আমাদের এ আন্দোলন অব্যাহত রাখব।”

ছাত্র ইউনিয়নের সহসভাপতি অনিক রায়ের সঞ্চালনায় গণ-অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন সাবেক ছাত্রনেতাও অনিন্দ আরিফ, সংস্কৃতিকর্মী রহমান মফিজ, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক সম্পাদক আসমানী আশা, সলিমুল্লাহ মেডিকেল কলেজের অধ্যাপক হারুনুর রশিদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের প্রকাশ ও প্রকাশনা সম্পাদক রফিকুজ্জামান ফরিদ, বাসদ মার্কসবাদীর কেন্দ্রীয় নেতা কমরেড মানস নন্দী প্রমুখ।