ইসি গঠনে ইসলামিক ফ্রন্টের পাঁচ প্রস্তাব

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২, ০৮:২০ পিএম

সংবিধান মোতাবেক একটি স্বচ্ছ, জবাবদিহিমূ🎶লক,💖 স্বয়ংসম্পূর্ণ, শক্তিশালী ও স্বাধীন নির্বাচন কমিশন (ইসি) গঠনসহ রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের সময় পাঁচ দফা প্রস্তাব দিয়েছে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ।

মঙ্গলবার (১১ জানুয়🅺ারি) সন্ধ্যা ৭টায় সংলাপ শেষে বঙ্গভবন থেকে বেꦆরিয়ে এ কথা জানান দলটির সভাপতি সৈয়দ বাহাদুল শাহ মোজাদ্দেদী।

দলটির 𝔍সভাপতি বলেন, “অবাধ ও সুষ্ঠু, গ্রহণযোগ্য নিবার্চনের লক্ষ্যে আমরা পাঁচ দফা প্রস্তাব দিয়েছি। সংবিধান মোতাবেক যথাযথ একটি স্বচ্ছ, স্বাধীন ও শক্তিশালী নিবার্চন কমিশন গঠনের কথা বলেছি।”

ইসলামিক ফ্রন্টের চেয়ারম্যান বলেন, “রাষ্ট্রপতি আমাদের প্রস্তাবনা গ্রহণ করেছেন এꩲবং তিনি আশ্বাস দিয়েছেন যে বিষয়গুলো বিবেচনা করবেন।”

এছাড়া নির্বাচন কমিশন আইন প্রণয়নের কথা জানালেও নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ🦩 কমিটি গঠনে সুনির্দিষ্ট কারও নাম🅘 প্রস্তাব করেননি বলে জানান তিনি।

ফ্রন্টের পাঁচ দফা-

১. সংবিধান মোতাবেক একটি স্বচ্ছ, জবাব🗹দিহিমূলক, স্বয়ংসম্পূর্ণ শক্তিশালী ও স্🎀বাধীন নির্বাচন কমিশন গঠন।

২. নির্বাচনের সার্বিক কর্মকাণ্ডকে সরকা🏅রের সম্পূর্ণ প্রভাবমুক্ত ও নির্বাহী বিভাগের আওতামুক্ত রাখা।

৩. কমিশনের কাজের সুবিধার্থে প্রয়োজন মো♍তাবেক সামরিক, আধা-সামরিক ও আইন প্রয়োগকারী বাহিনী সরবরাহ করতে সংশ𒊎্লিষ্ট কর্তৃপক্ষ বাধ্য থাকা।

৪. নির্বাচন 🐻কমিশনের সব নির্দেশ রেডিও-টেলিভিশনসহ গণমাধ্যমে প্রচারে বাধ্য থাকা।

৫. আইনের একটি চূড়ান্ত খসড়া প্রণয়নের পর অধ্যাদেশ আকারে জারি করে এটা বলবৎ করার পর তা সংꦡসদে অনুমোদন করানো, যাতে নির্বাচন নিয়ে সংশয়ের অবকাশ না থাকে।

এর আগে বিকেল ৫টা ജ৪০ মিন🌊িটে বঙ্গভবনে প্রবেশ করে দলটির সভাপতি সৈয়দ বাহাদুর শাহ মোজাদ্দেদী নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দল। 

অন্য সদস্যরা হ🌜লেন- দলের মহাসচিব অধ্যক্ষ আল্লামা জয়নুল আবেদীন জুবাইর, ভাইস চেয়ারম্যান খাজা এনায়াতুল্লাহ খান, যুগ্ম মহাসচিব আল্লামা মোশাররফ হোসেন হেলালী, খাজা আরিফুর রহমান তাহেরী, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর রিজভী, অর্থ সম্পাদক অ্যাডভোকেট শাহীদুল আলম রিজভী, সহ-দপ্তর সম্পাদক এম এ নাঈম উদ্দীন প্রমুখ।