ফের বাড়ল রেমিট্যান্সে প্রণোদনা

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২, ০২:১৮ পিএম
ফাইল ছবি

প্রবাসীꦡদের পাঠানো রেমিট্যান্সের গুরুত্ব বিবেচনায় প্রণোদনার হার ফের বৃদ্ধি করেছে সরকার। প্রবাসীদ🦩ের আয়ের ওপর দেওয়া ২ শতাংশ প্রণোদনা বাড়িয়ে ২ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। যা চলতি বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

শনিবার (১ জানুয়ারি) বেলা ১২টার দিকে অর্থ মন্ত্রণালয়𝓰 থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হ🤪য়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রেমিট্যান্সে সরকারি প্রণোদনার হার বাড়ানোর সিদ্ধান্তটি নববর্ষে প্রধানমܫন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে প্রবাসী কর্মীদের জন্য উপহার।

এতে আরো বলা হয়, জনসাধারণের সার্বিক জীবনমান উন্নয়ন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানো, মানিলন্ডারিং প্রতিরোধ, কর্মসংস্থান সৃষ্টি এবং বাংলাদেশের অর্থনৈতি🐬ক উন্নয়নে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের গুরুত্ব বিবেচনা করে প্রণোদনার হার বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে ২০১৯-২০ অর্থবছরে প্রথমবারের মতো প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ওপর ২ শতাংশ প্রণোদনা ঘোষণা করে সরকার। এতে ব্যাংকিং চ্যানেলে অর্থ পাঠানোর পরিমাণ বেড়ে ওই অর্থ বছর বিদেশ থেকে রেমিট্যান্স আসে ১৮ দশমিক ২০ বিলিয়ন মার্কিন ডলার। যা ২০১৮-১৯ বছরের আহরিত রেমিট্যান্সের তুলনায় ১৩ শতাংশ বেশি। ২০২০-২১ অর্থবছরেও রেমিট্যান্স আসে ২৪ দশমিক ৮০ বিলিয়ন মার্কিন ডলার। যা এর আগের বছরের তুলনায় প্রায় ৩৬ শতাংশ ছিল।