ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ৩১ জানুয়ারি

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২১, ০৬:৫০ পিএম

꧑সারা দেশে ষষ্ঠ ধাপে ২১৯ ইউনিয়ন পরিষদের (ইউপি)🐻 নির্বাচন আগামী ৩১ জানুয়ারি অনুষ্ঠিত হবে। 

শনিবার (১৮ ডিসেম্বর) নির্বাচন কমিশনের ৯২তম সভা শেষে সংবাদ সম্মেল🐻নে ষষ্ঠ ধাপের ইউপির তফসিল ঘোষণা করেন ই🔴সি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

এর আগে আগারগাঁওস্থ নির্বাচন ভবনে বিকাল ৩টায় প্রধান নির্বাচন ক♒মিশনার কে এম নূরু☂ল হুদার সভাপতিত্বে কমিশন সভায় এ তফসিল অনুমোদন দেওয়া হয়।

তফসিল অনুযায়ী, আগামী ৩ জানুয়ারি পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। আর মনোনয়নপত্র বাছাই ৬ জানুয়ারি, মনোনয়ন বাছাইয়ের বিরুদ্ধে ৭ জানಞুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত করা যাবে। আপিল নিষ্পত্তি ১০ থেকে ১২ জানুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৩ জানুয়ারি, প্রতীক বরাদ্দ ১৪ জানুয়ারি এবং ভোটগ্রহণ ৩১ জানুয়ারি অনুষ্ঠিত হবে। এই ধাপে সবগুলো ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে করা হবে।

এদিকে সারা দেশে প্রায় সাড়ে চার হাজার ইউ♚নিয়ন পরিষদ রয়েছে। তাই ধাপে ধাপে ভোটের মাধ্যমে নিজেদের মেয়াদ শেষের আগেই নির্বাচন উপযোগী সব ইউপির ভোট শেষ করার পরিকল্𓃲পনা করেছে ইসি।

এর আগে দেশে প্রথম ধাপে ২১ জুন ২০৪ ইউপি ও ২০ সেপ্টেম্বর ১৬০ ইউপির নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। আর দ্বিতীয় ধাপে ৮৪৬ ইউপির ভোটগ্রহণ হয় ১১ নভেম্বর। তৃতীয় ধাপে 🦋𝓡১০০৩ ইউপির ভোট হয় ২৮ নভেম্বর।

সর্বশেষ চতুর্থ ধাপের ভোটগ্রহণ করা হবে ৮৪০ ইউপিতে ২৬  ডিসেম্বর। আর পঞ্🔯চম ধাপের ভোট হবে ৫🥂 জানুয়ারি।