সোনার দাম কমল

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২১, ০৯:০১ এএম

সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমি🌜তি (বাজুস)।

বুধবার (১৫ ডিসেম্বর) থেকে নতুন দাম কার্যকর হবে। বাজুসের সভাপতি এনামুল হক 🥀খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত সোমবার (১৩ ডিসেম্বর) রাতে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জান🎃ানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার নতুন ধরনের প্রার্দুভাব ও বিশ্ব অর্থনৈতির নানা জটিল সমীকরণের মধ্যে আন্তর্জাতিক বাজারে সোনার মূল্য কিছুটা নিম্নমুখী। দেশীয় বুলিয়ান মার্কেটেও পাকা সোনার দাম নিম্নমুখী। তাই সার্বিক পরিসཧ্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির সিদ্ধান্ত মোতাবেক ১৫ ডিসেম্বর থেকে বাংলাদেশের বাজারে সোনার দাম ভরিপ্রতি ১ হাজার ১৬৬ টাকা কমানো হয়েছে।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের প্রতিভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম হয়েছে ৭৩ হাজার ১৩ টাকা। ২১ ক্যারেটের প্রতিভরি সোনা ৬৯ হাজার ৯৮৪ টাকা, ১৮ ক্যারেটের প্রতিভরি সোনা ৬১ হাজার ২৩৬ টাকা। আর সনাতন পদ্ধ𝔍তির প্রতিভরি সোনার দাম কমে হ♒য়েছে ৫০ হাজার ৯১৪ টাকা।

বর্তমানে সবচেয়ে ভাল মানের ২২ ক্যারেটের প্রতিভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ৭৪ হাজার ৩০০ টাকা। ২১ ক্যারেটের 🐲প্রতিভরি ৭১ হাꦜজার ১৫০ টাকা, ১৮ ক্যারেটের প্রতিভরি ৬২ হাজার ৪০২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতিভরি সোনার দাম ৫২ হাজার ৮০ টাকা।

সোনার দাম কমলেও রুপার আগের নির্ধারিত দামই বহাল রয়েছে। ২২ ক্যারেটের প্রতি ভরꦺি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।