হাফ ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১, ০৮:১০ পিএম
ফাইল ছবি

রাজধানীতে শিক্ষার্থীদের﷽ জন্য বাসে হাফ পাসের (অর্ধেক ভাড়া) বিষয়ে মঙ্গলবার (৩০ নভেম্বর) সংবাদ সম্মেলন করবেন পরিবহন মালিকরা।  🦹;

সোমবার (২৯ নভেম্বর) ঢাক♊া সড়ক পরিবহন মালিক সমিতির দপ্তর সম্পাদক সামদানী খন্দকার এক প্🔜রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

জানা গেছে, মঙ্গলবার সকাল ১১টায় কাজি নজরুল ইসলাম অ্যাভিনিউতে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে এ সংবাদ♔ সম্মেলন অনুষ্ঠিত হবে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সংবাদ সম্মেলনে ঢাকা মহানগরে বাস🌺ে হাফ ভাড়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়া হবে। এই সংবাদ সম্মেলনে বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ উপস্থিত থাকবেন।

এর আগে শিক্ষার্থীদের🌱 জন্য বাসে হাফ পাস বাস্তবায়নে পরিবহন নেতাদের সঙ্গে দুইবার বৈঠক করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। কিন্তু কোনো সিদ্ধান্ত ছাড়াই এসব বৈঠক শেষ হয়েছে। বৈঠকে সরকারে কাছে উল্টো ভর্তুকি দাবি করেছেন বাস মালিকরা।

এর আগে পরিবহন মালিক সমিতির নেতা খন্দকার এনায়েত উল্যাহ বলেছিলেন, “ঢಞাকায় নগর পরিবহণের যে বাসগুলো চলে, তার মালিকদের ৮০ শতাংশই গরিব। একটা বা দুটো বাস চালিয়ে তাদের সংসার চলে। তাদের সন্তানরা স্কুল-কলেজে যায়। এ কারণে পরিবহণ মালিক-শ্রমিকদের প্রস্তাব হচ্ছে, বাস মাল🗹িকদের ক্ষতিপূরণ বা ভর্তুকির বিষয়টি নির্ধারণ করেই হাফ ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। কোন তহবিল থেকে এই ভর্তুকি আসবে সেটিও নির্ধারণ করতে হবে।”

সম্প্রতি দেশে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর পরিবহন মালিকদের চাপে সরকার বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ায়। এরপর থেকেই বাসে অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষা🐈র্থীরা෴।

এরইমধ্যে গত বুধবার (২৪ নভেম্বর) সড়꧒কে দক্ষিণ সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটরডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হওয়ার পর হাফ ভাড়ার পাশাপাশি আন্দোলনে নিরাপদ সড়কের দাবি ফের সামনে আসে।

পরের দিনই বৃহস্পতিবার পথে পথে তাদের বিক্ষোভ-অবরোধে রাজধানী ঢাকা কার্যত অচল হয়ে পড়ে। মাঝে শুক্রবার বিরতি দিয়ে শনিবার দুপুরে ধানমন্ডি ২৭ নম্বর এলাকায় সড়ক অবরোধ করে তিন ঘণ্টা বিক্ষোভ দেখায় আন্দোলনরত শিক্ষার্থীদের একটꦗি দল। সেখানে নয় দফা দাবি পূরণে মঙ্গলবার পর্যন্ত সময় বেঁধে দিয়ে তারা রাস্তা ছাড়ে।