দাবি বাস্তবায়ন না হলে রবি ও সোমবার বিক্ষোভ

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১, ০২:৪৮ পিএম

নিরা🌼পদ সড়ক চেয়ে ৯ দফা বাস্তবায়ন না𒁃 হলে রোববার ও সোমবার বিক্ষোভের ডাক দিয়েছে রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বরের মোড়ে বিক্ষোভরত শিক্ষার্থীরা।

শনিবার (২৭ নভেম্বর) দুপুর সোয়া ১২টার দিকে ধানমন্ডির বিভিন্ন সিগন্যাল✅ে থাকা প্রাইভেট কার, বাস এবং মোটরসাইকেল চালকের লাইসেন্স পরীক্ষা কর♔ছে তারা।

ধানমন্ডি থানা এলাকার এক ট্রাফিক কর্মকর্তা বলেন, “ইউনিফর্ম এবং ইউনিফর্ম ছাড়া প্রায় শতাধিক শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিয়ে♍ছে। তারা যানচলাচল নিয়ন্ত্রণ 💖করতে চাইছে।”

আন্দোলনকারীদের সড়ক থেকে সরিয়ে দেওয়ার চ🥂েষ্টജা করা হচ্ছে বলে জানান তিনি।

শিক্ষার্থীদের ৯ দফা দাবি হচ্ছে, নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈমসহ সড়ক দুর্ঘটনায় নিহত সব শিক্ষার্থীর পর♓িবারকে ক্ষতিপূরণ দিতে হবে। সড়ক দুর্ঘটনায় আহত সব যাত্রী ও পরিবহন শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। ঢাকাসহ সারা দেশে সড়ক, নৌ ও রেলপথে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করে প্রজ্ঞ🅺াপন জারি করতে হবে।

বৈধ-অবৈধ যানবাহন চালౠকদের প্রশিক্ষণের♛ মাধ্যমে বৈধতার আওতায় আনতে হবে এবং বিআরটিএর সব কার্যক্রমে নজরদারি ও জবাবদিহি নিশ্চিত করতে হবে। 

এর আগে বুধবার (২৪ নভেম্বর) দুপুর পৌনে ১২টায় গুলিস্তান হল মার্কেটের সামনে রাস্তা পার হওয়ার সময় নাঈম হাসানকে চাপা দেয় ডিএসসিসির ময়ল♓ার গাড়ি। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষ🍌ণা করেন। এ ঘটনায় তখন গাড়ির চালক রাসেলকে গ্রেপ্তার করে করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরে জানা যায় তিনি চালকের সহকারী ছিলেন।

এ ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার নাঈমের মৃত্যুর 🀅ঘটনায় দোষীদ🙈ের শাস্তির দাবি ও নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নামে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।