ধানমন্ডির সড়কে ফের শিক্ষার্থীরা

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১, ০১:৩০ পিএম
ছবি: সংগৃহীত

নিরাপদ সড়ক চেয়ে ৯ দফা বাস্তবায়নের দাবিতে রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বরের মোড়ে অবস্থান নিয়েছে স্কুল কলেজের শতাধিক শিক্ষার্থী। এ📖 সময় তারা ধানমন্ডির বিভিন্ন সিগন্যালে থাকা প্রাইভেটকার, বাস এবং মোটরসাইকেল চালকের লাইসেন্স পরীক্ষা করছে।

শনিবার (২৭ নভেম্বর) দুপুর সোয়া ১২টার দিকে ধানমন্ডি ২৭ নম্বরের মোড়ে তারা রাস্তায় নামে♑।

বিষয়টি গণমা♍ধ্যমকে ধানমন্ডি থানা এলাকার ট্রাফিক পুলিশ🧸 নিশ্চিত করেছেন। 

এছাড়া নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশে🐻র এক কর্মকর্তা বলেন, “ইউনিফর্ম এবং ইউনিফর্ম ছাড়া প্রায় শতাধিক শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিয়েছে। তারা যানচলাচল নিয়ন্ত্রণ করতে চাইছে “

আমরা তাদের সঙ♌্গে কথা বলে সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছি বলে জানা🐼ন তিনি।

শিক্ষার্থীদের ৯ দফা দাবি হচ্ছে- নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈমসহ সড়ক দুর্ঘটনায় নিহত সব শিক♓্ষার্থীর পরিবারকে🦂 এক জীবনের ক্ষতিপূরণ দিতে হবে। সড়ক দুর্ঘটনায় আহত সব যাত্রী ও পরিবহন শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। ঢাকাসহ সারাদেশে সড়ক, নৌ ও রেলপথে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করতে হবে।

বৈ🌄ধ-অবৈধ যানবাহন চালকদের প্রশিক্ষণের মাধ্যমে বৈধতার আওতায় আনতে হবে এবং বিআরটিএ’র সব কার্যক্রমে নজরদারি ও জবাবদিহি নিশ্চিত করতে হবে। 

এর আগে বুধবার (২৪ নভেম্বর) দুপুর পৌনে ১২টায় গুলিস্তান হল মার্কেটের সামনে রাস্𝄹তা পার হওয়ার সময় নাঈম হাসানকে চাপা দেয় ডিএসসিসির ময়লার গাড়ি। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ঘটনায় তখন গাড়ির চালক রাসেলকে গ্রেপ্তার করে করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরে জানা যায় তিনি চালকের সহকারী ছিলেন।

এ ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার নাঈমের মৃত্যুর ঘটনায় দোষীদের শাস্তির দাবি ও নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নামে রাজধানীরꦕ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।