শীতের শুরুতে চুলের যত্ন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১, ০১:৩৮ পিএম

শীত তো হাতছানি দিয়ে ডাকছে। ইতিমধ্যে শরীরের টানটান ভাব চলে এসেছে। শীতের কা🐷রণে প্রকৃতিতে একটা পরিবর্তন আসে, যার প্রভাব আমাদের ত্বকেও পড়ে। তবে শীতের প্রথমে যে সমস্যাই আমরা সবাই ভুগে থাকি, তা হচ্ছে খুশকি। এসময় চুল হয়ে পড়ে চিটচিটে। খুশকির কারণে মাথার ত্বক হয়ে ওঠে রুক্ষ। চুলের আগা ফেটে যাওয়াসহ নানারকম সমস্যা হতে পারে শীতে। তাই এসময় চুলের জন্য প্রয়োজন হয় একটু বাড়তি যত্নের।

ত্বকের পাশাপাশি নজর দিতে হবে চুলের দিকেও। প্রতিদিন অল্প করে ꧃হলেও সময় বের করে নিন আপনার চুলের জন্য। নাহলে সমান্য অযত্ন আ𓂃পনার চুলের জন্য হতে পারে দারুণ হুমকির।

চলুন জেনে নেয়া যাক শীতে꧃ চুলের যত্নে ﷺকরণীয় কী?  

  • শীতে চুলে ধুলোময়লা বেশি জমে তাই প্রতিদিন শ্যাম্পু করুন। শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করতে হবে। কন্ডিশনার চুলকে নরম ও মসৃণ রাখে। তবে খুব বেশি রুক্ষ, শুষ্ক চুলকে নরম ও মসৃণ করতে শুধু সাধারণ কন্ডিশনার যথেষ্ট নয়। এজন্য সপ্তাহে একদিন ডিপ কন্ডিশনিং করুন।
  • ক্যাস্টর অয়েল চুলের যত্নে বেশ উপকারি। তাই এসময় রুক্ষ চুলে ব্যবহার করুন ক্যাস্টর ওয়েল। এছাড়াও একটি ডিমের সঙ্গে এক চামচ মধু আর কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলে লাগান। বিশ মিনিট রেখে কোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।
  • চুলকে স্বাস্থ্য-উজ্জ্বল রাখতে এলোভেরার ঝুড়ি মেলা ভার। দুইটা এলোভেরার জেরের সঙ্গে অল্প মধু নিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার চুলে লাগান। ১০ থেকে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।
  • চায়ের ঠান্ডা লিকার কন্ডিশনার হিসেবে খুবই ভালো। চুলের আগা ফাটা রোধ করতেও এটি সহকারী ভুমিকা পালন করে। একটি পাত্রে চায়ের লিকার নিয়ে চুলের আগা তাতে ডুবিয়ে রাখুন পনের মিনিট। কিছু সময় পর চুল ধুয়ে ফেলুন। নিয়মিত চায়ের লিকার ব্যবহার করলে চুলের আগা ফাটা প্রতিরোধ অনেকটাই সম্ভব।
  • চুলের আগা ফাটা রোধ করার পাশাপাশি চুলের কোমলতা ধরে রাখতে সাহায্য করে হট টাওয়েল পদ্ধতি। প্রথমে চুলে ভালো করে তেল লাগান। এবার গরম পানিতে তোয়ালে ভিজিয়ে চিপে নিন। এই তোয়ালে গরম থাকা অবস্থায় পুরো মাথায় জড়িয়ে ফেলুন। কিছু সময় পর খুলে ফেলুন। এভাবে তিন থেকে চার বার করুন। এরপর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এই শীতেও চুলে থাকবে আলাদা সৌন্দর্য।
  • শীতে চুলের রুক্ষতা দূর করতে তেলের কোনো বিকল্প নেই। রাতে নারিকেল তেল হালকা গরম করে স্ক্যাল্পে এবং পুরো চুলেও লাগিয়ে রাখুন। এতে স্ক্যাল্পের রক্ত সঞ্চালন ভালো হবে। সকালে শ্যাম্পু করে কন্ডিশনার লাগান।
  • এই শীতে চুলের রুক্ষতা দূর করতে সপ্তাহে ২ দিন টক দইয়ের সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে চুলে এই মাস্ক ব্যবহার করুন। এক ঘণ্টা পর শ্যাম্পু ও কন্ডিশনিং করে চুলের যত্ন সম্পূর্ণ করুন। এতে চুল ঝলমলে ও প্রাণবন্ত হবে।