ডিম নষ্ট হয় কেন?

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৮, ২০২১, ০৩:৫০ পিএম

আজ ৮ অক্টোবর শুক্রবার, বিশ্ব ডিম দিবস। প্রতিবছর অক্টোবরের দ্বিতীয় শুক্রবার দিবসটি পালিত হয়। 'প্রতিদিন ডিম খাই , রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াই' এই শ্লোগানেই পালিত হচ্ছে দিবসটি।

ডিমকে ন্যাচারাল মাল্টি ভিটামিন বলা হয়। একটি সম্পূর্ণ ডিমে পানি থাকে ৬৩🐲.৬%, আমিষ-১২.৮৩, খনিজ ১০.৭০, স্নেহ ১০৬ খনিজ পদার্থ এবং ভিটামিন। তাই সুস্থ দেহের জন্য ডিম বেশ উপকারী।

ডিম প্রতিদিন সরবরাহ করা হয়। এর মধ্যে কিছু ডিম টাটকা থাকে, কিছু আবার নষ্ট হয়ে যায়। ডিম নষ্ট হওয়ার পেছনে বেশকিছু কারণ রয়েছে। সঠিকভাবে সংরক্ষণ না হওয়াও একটি কারণ হতে পারে। আর💯ও কিছু কারণ রয়েছে যা ডিম নষ্ট হওয়ার পেছনে দায়ী।

বিশেষজ্ঞরা জানান, ডিমের মোটা অংশ🌳ের কিছুটা জায়গা জুড়ে বাতাস থাকে। এই বাতাসে অক্সিজেন কমে কার্বন ডাই-অক্সাইড বেড়ে গেলেই ডিম পঁচে যায়। তখনই ডিম নষ্ট হয়।

আরও একটি কারণ রয়েছে। ডিমের খোসায় অজস্র ফুটো থাকে। ওই ফুটো দিয়ে বাতাস ঢোকে।  বাতাসের সঙ্গে জীবাণু ঢুকে যায়। এই জীবাণু ডিমকে𒊎 নষ্ট করে দেয়।

এছাড়াও ꦅডিমের টাটকাভাব অনেকটা পরিবেশের উপরও নির্ভর করে। ডিম ঠাণ্ডা তাপমাত্রায় দীর্ঘ সময় টাটকা থাকে। অন্যদিকে গরম তারমাত্রা রাখা ডিম তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

ডিম যেন নষ্ট না হয় এর জন্য় ডিমকে সঠিক উপায়ে সংরক্ষণের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, ডিমের পুষ্টিগুণ বজায় রাখতে সঠিক নিয়মে সংরক্ষণ করতে হবে। যতটা সম্ভব ঠাণ্ডা জায়গায় রাখতে হবে। ডিম কিছুদিন রেখে খেতে চাইলে ১২.৮ ডিগ্রি সেলꦓসিয়াস তাপমাত্রায় রাখুন। কয়েক মাস ডিম সংরক্ষণের জন্য় ১.৭-০.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখুন।

ডিম নষ্ট কি না তা&nb🦩sp;বোঝার কিছু উপায় রয়েছে। নষ্ট ডিম চেনার কিছু টিপস জানব এই আয়োজনে_

  • বাজার থেকে ডিম কিনে আনার পর কিছুক্ষণ পানিতে ডুবিয়ে রাখুন। ভালো ডিমগুলো পানিতে ডুবে যাবে। নষ্ট ডিম ভেসে উঠবে।
  • সেদ্ধ হওয়ার পর ডিমের সাদা অংশ যদি ঘোলাটে এবং দুর্গন্ধযুক্ত হয় বুঝে নিবেন এটি নষ্ট। 
  • ডিমের ওপর আলো ধরুন। ডিমের ভেতর রিং-এর মতো আকার দেখা গেলেই বুঝবেন এটি নষ্ট হচ্ছে। 
  • সমান প্লেটের ওপর ফেটিয়ে দেখুন। কুসুমটি একই জায়গায় থাকলে বুঝবেন ডিমটি ভালো রয়েছে। কুসুমটি ছড়িয়ে গেলেই বুঝবেন এটি খাওয়ার উপযোগী নয়।