বিশ্ব ডিম দিবস

নির্ভেজাল ডিম সেদ্ধ হবে যেভাবে

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৮, ২০২১, ০৩:১৩ পিএম

কেউ কোনো রান্না না জানলেও ডিম সেদ্ধ করতে পারেন। কাܫরণ খুব সহজ তরিকায় ডিম সেদ্ধ কর🌳া যায়। চুলায় পাত্রে পানি চড়িয়ে তাতে ডিম দিয়ে ফুটিয়ে নিলেই সেদ্ধ হয়ে যায়। খুব সহজ।

তবে এই সহজ কাজটি মাঝে মাঝে ভেজাল হয়ে যায়। যখন কেউ হালকা সেদ্ধ ডিম খেতে চান, কিন্তু বার বারই বেশি সেদ্ধ হয়ে যাচ্ছে। তখন কষ্টটাই বৃথা মনে হয়। আবার ডিম ভালো ভাবে সেদ্ধ না হলে খোসাও ছাড়ানো বেশ ꦗকষ্ট। অর্ধেকটা অংশ খোসার সঙ্গেই উঠে আসে।

নির্ভেজাল ডিম সেদ্ধ করা কিন্তু ততটা সহজও নয়। কিছু কৌশল রয়েছে। ডিম সেদ্ধ হওয়ার নির্দিষ্ট সময় রয়েছে। সেই সঙ্গে ডিম কত মিনিটে কতটা সেদ্ধ হবে তারও একটি পরিমাপ র𒆙য়েছে।

ডিম ৪ মিনিট পানিতে ফুটালে আধা সেদ্ধ হবে। যা চামচ দিয়ে তুলে খেতে হবে। ৫꧅ মিনিট সেদ্ধ করলে ফার্ম হোয়াইট ডিম সেদ্ধ হবে। এক্ষেত্রে হালকা ঘন হবে। ৬ মিনিট ডিম সেদ্ধ করলে কুসুম শক্ত হবে না। ৮ মিনিট স꧟েদ্ধ করলে কুসুম সামান্য নরম থাকবে। ১০ মিনিট সেদ্ধ করলে কিছুটা শক্ত হবে কুসুম। ১২ মিনিটে সম্পূর্ণ সেদ্ধ হয়ে যাবে ডিম। তবে হার্ড বয়েল করতে ডিম পানিতে ১৪ মিনিট ফুটিয়ে নিন।

এছাড়াও ডিম সেদ্ধ করার কিছু উপকারী🐎 টিপস জানাব এই আয়োজনে_

  • ডিম সেদ্ধ করার সময় ফেটে যাচ্ছে? লবণ বা সামান্য ভিনেগার পানিতে মিশিয়ে এতে ডিম সেদ্ধ করুন।
  • ডিম সেদ্ধ হওয়ার পর সাদা পাতলা চামড়া তুলতে সমস্যা হয়। এক্ষেত্রে ডিম সেদ্ধ করার পরপরই গরম পানি থেকে ঠাণ্ডা পানিতে দেবেন না। এতে সাদা পাতলা চামড়াটি ডিমের গায়ে লেগে যায়।
  • ডিম সেদ্ধ করার পর বরফ পানিতে দিতে পারেন। ডিমের ভেতরের কুসুমটি দীর্ঘক্ষণ নরম থাকবে।
  • ডিম সেদ্ধ করতে দেওয়ার পর গরম পানি ব্যবহার করবেন না। স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে ডিম সেদ্ধ করবেন।