পূজায় শাড়িতে সাজ হবে যেভাবে

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১, ০৩:৫৪ পিএম

সারাদেশে মহা ধুমধাম করে উদযাপিত হয় শারদীয় দুর্গাপূজা। দেবী মাকে বরণ ও বিসর্জনে থাকে নানা আয়োজন। ইতোমধ্যে পূজার কেনাকাটা শেষ করেছেন অনেকে। চলছে পরিকল্পনা। ষষ🌟্ঠী থেকে দশমী পর্যন্ত কী কর♏বেন, কী পরবেন, কীভাবে সাজবেন তারই পরিকল্পনা করছেন।

নারী, পুরুষ ও শিশুদের কেনাকাটাও চলছে। পুরুষেরা একাধিক পাঞ্জাবি কিনছেন। একেক দিনের একেক রঙের পাঞౠ্জাবি পরবেন। এদিকে নারীরা꧅ পোশাকের সঙ্গে ম্যাচিং জুয়েলারি এবং মেকআপ কিনতে ব্যস্ত এখন।

পুজো মানে বন্ধুদের সঙ্গে প্যান্ডেল হপিং, প্যান্ডেলে আড্ডা, মণ্ডপে মণ্ডপে ঘুরে বেড়ানো, অষ্টমীর সকালে অঞ্জলি, দশমীর বিসর্জনে ঢাকের তালে নাচ। পুজোꦅর ৫টি দিন আলাদা আলাদা ভাবে সুন্দর দেখানোটা কিন্তু খুব জরুরি। ষষ্ঠী থেকে দশমী, পোশাকের সঙ্গে চাই মানানসই মেকআপ।

পূজার কদিন প্রত্যেকেই চায় নিজেকে সবচেয়ে সুন্দর দেখাতে। বিশেষত মেয়েরা পোশাকের  ✱সঙ্গে ম্যাচিং করে জুয়েলারি পরেন। আকর্ষণীয় মেকআপ করে সৌন্দর্যকে তুলে ধরতে মেয়েরা আরও বেশি পটু।

পূজায় পোশাকের সঙ্গে সাজের একটা সমন্বয় করতে হয়। বেশিরভাগ নারীরাই শাড়ি পড়তেই বেশি পছন্দ করেন। শাড়ির সঙ্গে তাই মানানসই সাজ দিতে হবে। তবেই আকর্ষণীয় লুক পাওয়া যাবেꦬ। পূজায় সাজের পরিকল্পনা করছেন? শাড়ির সঙ্গে সা💞জের প্রস্তুতি কেমন হবে তা জানাব এই আয়োজনে_

ষষ্ঠীতে ছাপা প্রিন্টের বা হাতের কাজের সুতির শাড়ি পরা হয়। মোটা পাড়ের গাঢ় র♏ঙের সুতি শাড়ি। আঁচল ও কুঁচিতে হাতের কাজ বা অ্যামব্রোয়ডারি ডিজাইন করা শাড়ি পাওয়া যায়। সুতি শাড়িতে অনেকে শেইডের ব্যবহারও পছন্দ করেন। সাজটাও হবে সেভাবেই। সাদা কিংবা যেকোনো হালকা রঙের পোশাকে সঙ্গে হালকা সাজই মানানসই। ফাউন্ডেশন-ফেস পাউডা🀅র, হালকা লিপিস্টিক আর চোখে কাজল দিয়েই সেজে নিন। বাইরে না বের হলে হালকা মেকআপেই সাজ শেষ করুন। 

কাতান, সিল্ক, অ্যান্ডি, তসর, মসলিন কিংবা কোটা শাড়ি সপ্তমীতে বেছে নেন নারীরা। শাড়ি চড়া পাড়ে কারুকাজ, আর সেই সঙ্গে মিলিয়ে আঁচলও সাজানো হয়। জর্জেট বা মসলিন শাড়িতে চড়া পাড় বসিয়ে নিলে সৌন্দর্য বেড়ে যাবে। হালের ফ্যাশনে টিস্যু ও মসলিনের ব্যবহার বেড়ে গেছে। এসব শাড়ির সঙ্গে মানানসই মেকআপ করুন। সপ্তমীর সকালে হালকা সাজে মন্দিরে যান।  বিকেলের সাজ হতে হবে জমজমাট। শাড়ির সঙ্গে মিলিয়ে পরুন রঙিন চুড়ি। সঙ্গে রাখুন বাহারী গহনা। হালকা গোল্ডেন, শ🎃্যাম্পেইন, রোজগোল্ড কালারের আইশ্যাডো দিতে পারেন। আইলাইনার এবং মাশকারাও꧃ লাগিয়ে নিবেন চোখকে আকর্ষণীয় করবে। পূজার লুকে আইলাইনারটা দেখতে বেশ লাগে। মুখে মানানসই মেকআপ করে হালকা ব্লাসন দিয়েই সাজ সম্পন্ন করুন।

দুর্গাপূজার প্রধান শাড়িই মানে সাদা শাড়ি লাল পাড়। সঙ্গে আঁচলেও থাকবে টকটকে লাল রঙের  ছাপ। জামদানি, কাতান বা গরদ শাড়িতে সাদা জমিনে লাল পাড়ের শাড়ি পাওয়া যায়। যদিও এখন কম-বেশি সব ফেব্রিকেই লাল-সাদা রঙের ছাপ দিয়ে পূজার আমেজ ফুটিয়ে তোলা হয়। এই দিন সাদা-লালের শাড়ির সঙ্গের সাজে রাখুন স্নিগ্ধতা। সকালে অঞ্জলি দেওয়ার কাজটা সেরে ফেলুন হালকা মেকাআপেই। হালকা রঙের লিপস্টিকের সঙ্গে চোখ ভরা গাঢ় কাজল রাখুন। ব্যবহার করতে পারেন- ন্যুড, ব্রাউন🔯, টেরাকোটা, অরেঞ্জ, পিংক, ব্রাউনিশ পিংক ইত্যাদি কালার। খোঁপায় সাদা ফুল দিতে ভুলবেন না অষ্টমীতে। আর বিকেল-সন্ধ্যায় চুল বেঁধে সিলভার বা মেটালের জুয়েলারি পরে বাইরে বেড়াতে যেতে পারেন।

নবমী কাটে পূজা, বেড়ানো আর দাওয়াতের মধ্যে। এই দিনে জামদানি শাড়ি হতে পারে সেরা কালেকশন। সোনালি বা রুপালি জরি সুতার কাজ করা জামদানি শাড়ি পরতে পারেন। হালকা কাজের জামদানিও পরতে পারেন। অষ্টমী ও নবমীতে সাজের দিকটা একই রকম। জামদানি শাড়ির স﷽ঙ্গে পরতে পারেন মুক্তার গহনা।

পূজায় রাতের দা💛ওয়াতে যাচ্ছেন? সাজে কোনো বাধা নেই। জমকালো সাজ দিতে পারেন। তবে দুপুরের দাওয়াতে সাজটা যত হালকা হবে ততই আরাম পাবেন।

প্রথমে মুখ পরিষ্কার করে টো𝄹নিং করুন। ওয়াটার বেজড্ ফাউন্ডেশন মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে ব্লেন্ড করে নিন। চুল একটু লম্বা হলে পূজার সকালে হালকা হাত খোঁপাও ভালো লাগবে। মাঝখানে সিঁথি করে সামনের দিকটা অল্প ফুলিয়ে নিতে পারেন।

পূজার সন্ধ্যায় একটু গর্জিয়াস সাজতে চাইলে খোঁপায় ফুল বা একটু সাবেকি ধাঁচের খোঁপার কাঁটা বা হেয়ার অ্যাকসেসরিজ লাগাতে পারেন। খোঁপার ওপরে হেয়ার পিনও শাড়ির💧 সঙ্গে ভালো মানাবে।

দশমীর দিন একেবারে মনের মতো সেজে নিন। এদিন সিঁদুর খেলা হয়। তাই লাল বা গাঢ় রং-এর  পোশাক বেছে নেওয়াই ভালো। দশমীর দিন বেছে নিন তাঁত, জামদানি বা ঐতিহ্যবাহী গরদের শাড়ি। এই দিন, দিনের বেলায় মুখে, গলায় ও ঘাড়ে ফাউন্ডেশন হালকা করে লাগিয়ে নিন। এর ওপরে আলতো করে পাউডার এবং সামান্য বেজ কম্প্যাক্ট বুলিয়ে নিন। চোখের পুরোটা পাতায় আইশ্যাডো লাগান। চোখের ওপরের পাতায় আইলাইনার দিয়ে লাইন টেনে নিন। দুই গালে ব্লাসন দিন। লিপস্টিকের বদলে লাগান লিপগ্লস। আগেই  চুল সেট করে নিন। খোপা করে ফুল দিতে প൲ারেন অথবা ব্লো ডাই করে খুলে রাখুন। 

রাতে ঠোঁট এঁকে গাঢ় রঙের লিপস্টিক লাগিয়ে নিন। শাড়ি সঙ্গে মানানসই টিপ পরুন। সঙ্গে হাত ভড়া কাঁচের চুড়ি। পূজা দেখার সময় অনেক হাঁটতে হয়। শাড়ি পরে হাট♔ার সুবিধার্থে আরামদায়ক জুতা পরুন।