গাড়ির ছাদে সবুজ বাগান

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২১, ১২:২১ পিএম

রোজগারের একমাত্র পথ গাড়ি, যা চালিয়ে দিন﷽যাপন করতেন ট্যাক্সিচালকরা। করোনা মহামারিতে হুমকির মুখে পড়েছে জীবনধারণের একমাত্র সেই পথও। তাই প্রতিবাদস্বরূপ গাড়ির ছাদে সবুজ বাগান গড়ে তুলেছেন।

‘রুফ টপ গার্ডেন-এর নতুন সংজ্ঞা 🙈দেখাল থাই ট্যাক্সি। করোনা মহামারিতে বন্ধ থাকা গাড়ির ছাদে ফলানো হচ্ছে সবজি। ꦑএকটি নয়, সারি সারি গাড়ির ছাদে গাছ লাগিয়েছেন ট্যাক্সি চালকরা। এর মাধ্যমে নিজেদের অসহায় পরিস্থিতির চিত্র তুলে ধরেছেন বিশ্বের কাছে।

সিএনএন🥀 জানায়, করোনায় ক্ষতিগ্রস্ত হয়েছে থাইল্যান্ডের পর্যটনশিল্প। স্বাভাবিকভাবেই থাইল্যান্ডের ট্যাক্সিচালকরাও বেশ ক্ষতির সম্মুখীন হয়েছেন। অনেক চালক এখন কাজ ছেড়ে ফিরে গেছেন নিজেদের গ্রামে।

সম্প্রতি দেশট🙈ির ট্যাক্সি ইউনিয়নের পক্ষ থেকে এই সমস্যার কথা তুলে ধরে অভিনব ভাষায় প্রতিবাদ জানিয়েছে। গাড়ির ছাদে বাগান করে সবজি ফলাচ্ছেন চালকরা। সেই সবজি থেকে কর্মহীন মানুষদের মুখে খাবার তুলে দিচ্ছেন। সেই সঙ্গে পরিস্থিতির অবনতির প্রেক্ষিতে প্রতিবাদও জানাচ্ছেন।

২টি ট্যাক্সি ইউ𒈔নিয়নের সদস্যদের সম্মিলিত প্রচেষ্টায় গড়ে উঠেছে এই বাগান। একটি এলাকাজু🥀ড়ে সারিবদ্ধভাবে রাখা হয়েছে গাড়িগুলো। পুরো অঞ্চলটিকে একটি ছোট আর্ট ইনস্টলেশনের মতো দেখাচ্ছে।

গণমাধ্যমে প্রকাশ ꦜপাওয়া ছবিতে দেখা যায়, বাঁশের খাঁচায় কালো প্লাস্টিক দিয়ে বানানো হয়েছে বাগানগুলো, যার মাধ্যমে করোনার সময়ে তাদের আর্থিক সমস্যা সম্পর্কে সবার দৃষ্টি আকর্ষণে সমর্থ হয়েছেন চালকরা।