রান্নায় মাংস সিদ্ধ হবে সহজে

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১, ১২:৪৮ পিএম

দিনের বেশিরভাগ সময় রান্না ঘরে কাটানো বিরক্তিকর। নারীদের দিনের অর্ধেক সময়ই রান্না ঘরে কেটে যায়। বাড়িতে কোনো অতিথি এলে তো কথাই নেই। বিভিন্ন আয়োজনে ব্যস্ত হয়ে পড়েন গৃহিনীরা। নানা পদ রান্না করতে সময়ও অনেক লেগে যায়। বেশি চিন্তায় পড়তে হয় গরু কিংবা খাসির মাংস রান্না নিয়ে। যা সিদ্ধ হতে অনেকটা সময় লাগে। মাংস ঠিক🐼মতো সিদ্ধ না হলে স্বাদটাই ফিকে পড়ে যায়।

গরু কিংবা খাসির মাংস রান্নায় মাংস সিদ্ধ করার কিছু সহজ টিপস রয়েছে♊। যা জানা থাকলে সহজেই মাংস সিদ্ধ হবে এবং স্বাদও ষোলআনা পাওয়া যবে।

মাংস কেনার সময় খেয়াল করুন

বাজার থেকে মাংস কেনার সময়ে খেয়াল করুন যেন পায়ের দিকের মাংসটা কেনা যায়। কেটে দেওয়া হয়𝔉। কারণ পায়ের উপরের দিকের মাংস বেশ সুস্বাদু হয়। সহজে সিদ্ধও হয়ে যায়। কীভাবে মাংস কাটা হচ্ছে, তা খেয়াল রাখুন। অভিজ্ঞ কসাইয়ের কাছ থেকেই মাংস কিনুন। মাংস কাটার উপরও সিদ্ধ হওয়ার বিষয়টি নির্ভর করে।

রান্নার আগে ম্যারিনেট করুন

মাংস রান্না🌠র আগে কিছু প্রস্তুতি নিয়ে নিন। সম্ভব হলে আগের রাতে মাংস ম্যারিনেট করে রাখুন। অন্তত ৭-৮ ঘণ্টা ঢেকে রেখে দিন।মাংস ম্যারিনেট করে না রাখলে, মাংস সিদ্ধ হতে সময় নেবেই। ম্যারিনেট করার সময় কী কী দেওয়া হচ্ছে এর উপরও নির্ভর করে মাংস কতটা নরম হবে। দই দিয়ে ম্যারিনেট করতে পারেন। সঙ্গে কাঁচা পেঁপে বাটা দিতে পারেন। লবণ ও গোলমরিচও সঙ্গে দিন। মনে রাখবেন, যতো ধরনের অ্যাসিডিক খাবার দিয়ে ম্যারিনেট করবেন, তত মাংস নরম হবে। ম্যারিনেট যতো ভাল হবে, তত তাড়াতাড়ি মাংসের ফাইবার পেশিগুলো ভেঙে মাংস নরম হবে। খেতেও সুস্বাদু হবে।


রান্নার সময় খেয়াল রাখুন

রান্নার ধরনটাও কিন্তু গুরুত্বপূর্ণ। কীভাবে রান্না করছেন তা উপরও মাংস নরম হওয়া নির্ভর করে। অল্প আঁচে দীর্ঘ সময় রান্না করতে পারেন। অল্প আঁচে কষিয়ে নিলে তা সবচেয়ে নরম হবে। তবে এই পদ্ধতি সময় সাপেক্ষ। সেক্ষে🉐ত্রে তাড়াহুড়োতে এই পদ্ধতিতে রান্না করা দায়। তাই আপনি ঘণ্টা খানেকဣ কড়াইয়ে কষিয়ে মাংস প্রেসার কুকারে দিয়ে দিন। ৪-৫টা সিটি বেজে উঠলেই মাংস সিদ্ধ হয়ে যাবে। প্রথম সিটিটা চুলার আঁচ বাড়িয়ে দিন। এরপর বাকিগুলো আঁচ কমিয়ে দিন। অন্তত ১৫ মিনিট কুকারে রান্না করলেই মাংস সিদ্ধ হয়ে যাবে।

লবণ মাখিয়ে রাখুন

মাংস ম্যারিনেট করার সময় না পেলে অন্তত এক ঘণ্ট♍া মাংসে লবণ মাখিয়ে রেখে দিন। বেশি করে লবণ দিয়ে রাখুন। রান্নার আগে বাড়তি লবণ ধুয়ে এরপর রান্না করুন। মাংস দ্রুত সিদ্ধ হবে।