বৃষ্টিতে ভিজে রুক্ষ চুল, যত্ন নিন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ২০, ২০২২, ০৩:২৬ পিএম

বর্ষা মৌসুমে বৃষ্টির কোনও হদিস নেই। এই কাঠ ফাঁটা রোদ। এই আবার মেঘলা আকাশ। চট করে বৃষ্টি নেমে গেল। বাইরে আছেন। না চাইলেও বৃষ্টিতে ভিজতে হবেই। বৃষ্টির পানি চুল আর ত্বকের জন্য় খুব একটি ভালো নয়। বিশেষ করে চুলে বৃষ্টির পানি পড়লে অবস্থা প্রায় নাজেহাল হয়ে যায়। তাছাড়া বর্ষাকালে আবহাওয়ায় আর্দ্রতা বেশি থাকে। তাই চুল ক্ষতিগ্রস্ত হয়। চুল পড়া বেড়ে যায়💟, খুসকি, ঘামাচি, স্ক্যাল্পে ইনফেকশনও হয়। তাই বর্ষায় চুলের বাড়তি যত্ন প্রয়োজন।

বর্ষাকালে চুলের পরিচর্যায় যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে চলুনꦗ তা জেনে নেই।

বৃষ্টিতে চুল ভেজাবেন না

বৃষ্টির পানিতে অ্যাসিড উপাদান থাকে। তাছাড়া বৃষ্টির পানি নোংরাও হয়। তাই বর্ষাকালে বৃষ্টি হলেই আগে চুল ঢাকার ব্যবস্থা রাখুন। যতটাಞ সম্ভব বৃষ্টির পানি থেকে চুলকে বাঁচান। ছাতা বা রেনকোট সঙ্গে রাখুন। তবুও যদি ভিজেই যান তবে বাড়ি ফিরে শ্যাম্পু কন্ডিশনার করে নিন। 

তেল ম্যাসাজ

বৃষ্টির পানি 💦লাগলে চুল রুক্ষ হয়ে যেতে পারে। চ🧜ুলের শুষ্কতা দূর করতে নিয়মিত তেল ম্যাসাজ করুন।  অতিরিক্ত তেল লাগাবেন না। রাতে তেল লাগিয়ে সকালে শ্যাম্পু করে ফেলুন। চুল ভালো থাকবে।

চুল আঁচড়ে নিন

চুলের যত্নে নিয়মিত আচড়ানো গুরুত্বপূর্ণ। এতে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বেড়ে যায়। চুল তাড়াতাড়ি বেড়ে উঠে। চুল প্রয়োজনীয় পুষ্টি পায়। প্রতিদিন ৫-১০ মিনিট ধরে চুল আঁচড়ে নিন। এতে বর্ষায় চুলের ত্বক ভিজে ﷺস্যাতস্যাতে হওয়া ভাব কেটে যাবে। চুল খোল❀া রেখে ঘুমাবেন না। হালকাভাবে বেধে ঘুমান। 

শ্যাম্পু করুন

চুলে ভালো শ্যাম্পু ব্যবহার করুন। কন্ডিশনারযুক্ত শ্যাম্পু এক্ষেত্রে ভালো হবে। শ্যা🍌ম্পু লাগিয়েই চুল ধুয়ে নেবেন না। কিছুক্ষণ মাথায় লাগিয়ে ম্যাসাজ করুন। বৃষ্টির পানির কোনও ময়লা থেকে গেলে চুলে তা শ্যাম্পুতেই পরিস্কার হয়ে যাবে। ছত্রাক বা ব্যাকটেরিয়ার সংক্রমণও হবে না।  তাছাড়া চুলের রুক্ষ ভাবও কমবে।

কন্ডিশনার ব্যবহার জানুন

চুলের গোড়ায় না, বরং চুলের দৈর্ঘ্যের মাঝখান থেকে শেষ ভাগ পর্যন্ত কন্ডিশনার লাগিয়ে নিন। কিছুক্ষ🌱ণ রাখুন। এরপর ঠান্ডা পানি দিয়ে চওুল ভালো করে ধুয়ে নিন। বৃষ্টির পানিতে চুল রুক্ষ হয়ে গেলে তা কমে আসবে।

চুল শক্ত করে বাঁধবেন না

বর্ষায় চꦛুলের গোড়া বেশি ঘামায়। এই সময় চুল শক্ত করে বাঁধলে ভেতরে আর্দ্রতা জমে থাকে। এতে ঘাম থেকে♌ গোড়া নরম হয়ে যায়। চুল চাকচিক্য হারিয়ে ফেলে। হালকা করে চুল বেধে নিন। তাছাড়া অনেকক্ষণ বেধেও রাখবেন না। 

চুলের উজ্জ্বলতা ফেরাতে

বর্ষার পানিতে চুলের উজ্জ্বলতাও নষ্ট হয়ে যায়। উজ্জ্বলতা ফেরাতে  শ্যাম্পু করার পর এক কাপ পানিতে হাফ🐽 কাপ অ্যাপেলসিডার ভিনিগার মিশিয়ে চুল ধুয়ে নিন। আবার উজ্জ্বল হবে চুল।