টাটকা ইলিশ যেভাবে চিনবেন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ২, ২০২২, ০৩:৪৪ পিএম

বর্ষায় পাতে ইলিশ না থাকলে কি হয়! বাঙালির প্রিয় ইলিশ মাছ খাওয়ার এখনই সময়। বর্ষা মৌসুমে ট্রলার দিয়ে জেলেরা হাজারো ইলিশ ধরছেন। বাজারেও ইলিশের উপস্থিতি বেশ𝐆। তবে চাহিদা অনেক থাকায় ইলিশ বরাবরই অপ্রতুল থাকে। এরমধ্যে অসাধু ব্যবসায়ীরা বেশি লাভের আশায় অন্য মাছকে ইলিশ বলে চালিয়ে দি🍸চ্ছে। তাই যারা সচরাচর বাজারে যান না তারা ইলিশ কিনতে গিয়ে একটু হোঁচটই খান। 

পদ্মা-মেঘনা নদীর দেশ বাংলাদেশ। এসব নদীতে রয়েছে ইলিশের সয়লাব। তাছাড়া সাগরেও ইলিশের কমতি নেই। এই দেশে থেকে টাটকা ইলিশ খাওয়া যাবে ন🐎া, তা কি হয়। তবে অবিকল ইলিশের মতো দেখতে হলেও আদতে ইলিশ নয়, এমন মাছ কেনা থেকে সাবধান হতে হবে। ইলিশ টাটকা না হলে 𓆉প্রকৃত স্বাদ বঞ্চিত হবেন। চড়া দামে সেই মাছগুলো কেনা হলেও স্বাদ মিলবে না।

ইলিশ মাছ স্বাদ আর গন্ধে সেরা। কম দামে ইলিশ কিনছেন, কিন্তু আদতে তা ইলিশ কিনা যাচাই করে নিন। টাটকা ইলিশ ক🎶েনার আগে যে বিষয়গুলো খেয়াল রাখবেন_

  • ইলিশ মাছ কেনার সময় দেখুন তা দেখতে উজ্জ্বল কিনা। ইলিশ মাছের শরীরে রূপোলি ভাব আছে কিনা। ইলিশ মাছ যত বেশি উজ্জ্বল এবং রূপোলি ভাব থাকে সেই মাছ তত বেশি সুস্বাদু হবে।
  • মৎস্য বিশেষজ্ঞরা জানান, টাটকা ইলিশ মাছ শক্ত থাকে। মাছ কেনার সময় হাতে নিয়ে দেখতে হবে। যদি মাছ নরম হয় এবং মাথা কিংবা লেজ ঝুলে যায় তবে বুঝতে হবে এটি পুরোনো। টাটকা নয়। এর স্বাদ ভালো হবে না।
  • আসল ইলিশ মাছ দেখতে সাধারণত পটলের মতো হয়। মাথা এবং লেজ সরু থাকে। পেট মোটা হয়। কেনার সময় ইলিশ মাছের আকার দেখে কিনবেন।
  • ইলিশ মাছ কেনার সময় কানকো দেখে কিনুন। কানকো লাল থাকলে বোঝা যাবে মাছটি টাটকা। যদি কানকো বাদামি কিংবা ধূসর হয় তবে বুঝে নেবেন এটি টাটকা নয়। মুখ যতো সরু হবে ইলিশ মাছের স্বাদ ততো বেশি হবে।
  • ইলিশ মাছের চোখও দেখে নিন। টাটকা ইলিশ মাছের চোখ নীল, স্বচ্ছ কিংবা উজ্জ্বল হয়। এসব ইলিশের স্বাদ বেশি হয়। ইলিশের চোখ ভেতরের দিকে ঢুকানো থাকলে তা কিনবেন না। হিমঘরে রাখা মাছগুলোর চোখ ভেতরে থাকে। যা টাটকা নয়। 
  • ইলিশের গন্ধ যাচাই করে কিনুন। টাটকা ইলিশের গন্ধই আলাদা। যাচাই করে কিনুন। ইলিশের গন্ধ যত টানবে সেই ইলিশ সুস্বাদু হবে।