রুটি বানাতে গিয়ে যে ভুলগুলো করছেন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ২৫, ২০২২, ০১:৪৯ পিএম

সকালের নাস্তা মানেই রুটি। ডিম কিংবা ভাজির সঙ্গে রুটি খাওয়া হয় প্রায় প্রতিটি ঘরেই। রুটি  বানানো খুব সহজ নয়। রুটি গোল করে বানানো রীতিমতো চ্যালেঞ্জের ব্যাপার। শু💧ধু তাই নয়, একটু ভুলের কারণে রুটি শক্তও হয়ে যায়। তুলতুলে নরম না হলে সেই রুটি খাওয়া যায় না। কিছু ভুলের কারণেই এমনটা হতে পারে। 

রুটি বানানোর সময় কিছু ভুল এড়িয়ে গেলেই নরম তুলতুলে হবে। রুটি শক্ত হয়ে যাওয়া 🐼এড়াতে সেই বিষয়গুলো মনে রাখবেন_

  • রুটির বানানোর প্রথম পদক্ষেপ হলো আটা মেখে নেওয়া। আটা মাখার উপরই নির্ভর করছে রুটি কতটা পারফেক্ট হবে। আটা কীভাবে মেখে নিচ্ছেন? ঠান্ডা পানিতে না মেখে অবশ্যই গরম পানি ব্যবহার করুন। আটাতে প্রয়োজনমতো গরম পানি দিন। হাত দিয়ে মাখতে অসুবিধা হলে স্প্যাচুলা বা চামচ ব্যবহা করুন। সহনীয় অবস্থায় এলে হাত দিয়ে মেখে নেন। 
  • রুটির ময়ান ভালোভাবে মাখা হলে সঙ্গে সঙ্গে লেচি কেটে নিবেন না। মসৃণ ময়ানটিতে  একটু ঘি মাখিয়ে রেখে দিন। এরপর ভেজা পাতলা সুতি কাপড় দিয়ে জড়িয়ে নিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। অন্তত ৪০ মিনিট থেকে এক ঘণ্টা পর লেচি কেটে নিন।
  • লেচি কেটে রুটি বেলে নিতে হবে। রুটি বেলার সময় যেন লেগে না যায় এরজন্য সামান্য আটা লাগিয়ে নিন। খুব বেশি পরিমাণে আটা লাগাবেন না। এতে রুটি শক্ত হয়ে যেতে পারে। রুটি নরম করতে কম আটা দিন। রুটি সেঁকার আগে বাড়তি আটা ঝেড়ে নিন।
  • সকালে তাড়া থাকে বলে হুড়োহুড়ি করে রুটি ভাজছেন? তা না করে সময় নিয়ে রুটি সেঁকে নিন। চেপে চেপে রুটি সেঁকতে হবে। খুব বেশি আঁচে রুটি সেঁকলে হবে না। মাঝারি বা কম আঁচে রুটি সেঁকে নিন। এতে রুটি তুলতুলে নরম হবে।