ঘরেই বানান ৫ ধরনের কোকোনাট শ্যাম্পু

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ২২, ২০২২, ০১:০৬ পিএম

চুলের যত্নে বিভিন্ন প্রসাধনীর ব্যবহার হয়। কিন্তু বেশির ভাগ প্রসাধনী বাজার থেকেই কেনা হয়।  সেসব প্রসাধনীতে ব্যবহার হয় বিভিন্ন কেমিক্যাল। ফলে এগুলো দিয়ে সাময়িক সমাধান মেলে। কিন্তু একসময় এগুলো চুলের ক্ষতির🌠 কারণ হয়। কেননা, শ্যাম্পু ব্যবহারে চুল রুক্ষ হয়ে যেতে পারে। চুল পড়াও বেড়ে যেতে পারে। তা ছাড়া চুলের ধরনের সঙ্গে না মিললে সেই শ্যাম্পু ব্যবহারেও সমস্যা হয়।

শ্যাম্পু চুল পরিষ্কার করার অন্যতম অনুষঙ্গ। চুলের যত্নে তাই শ্যাম্পু ভালো হতে হবে। বাজার থেকে না কিনে শ্যাম্পু বাড়িতেই বানিয়ে নিন। কোকোনাট বা নারকেল তেল চুলের যত্নে ব্যবহার করা হয়। এই কোকোনাট ব😼া নারকেল দিয়ে আপনি শ্যাম্পুও বানিয়ে নিতে পারেন। মাথার🍨 ত্বক ভালো রাখতে এবং কোমল, মোলায়েম চুলের জন্য বেশ কার্যকর হবে কোকোনাট শ্যাম্পু। যে ৫ ধরনের কোকোনাট শ্যাম্পু বানানো যাবে, তা জানুন এই আয়োজনে।

নারিকেল তেল ও দুধের মিশ্রণে কোকোনাট শ্যাম্পু

চুলের যত্নে নারিকেল দুধ এবং তেল 𒉰দিয়ে শ্যাম্পু বানিয়ে নিন। এই শ্যাম্পু চুলকে ভালো রাখবে। নারিকেল তেলের শ্যাম্পু ত✨ৈরি করতে ৩/৪ কাপ পানি, ১/২ কাপ ক্যাসটাইল সাবান, ২ চা-চামচ লবণ, ২ টেবিল চামচ নারকেল তেল, ২ চা চামচ জোজোবা তেল এবং ২০ ফোঁটা সুগন্ধি নারিকেল তেল নিয়ে নিন।

একটি পাত্রে পানি গরম করে এতে ক্যাসটাইল সাবান দিয়ে মিশিয়ে নিন। ܫএরপর লবণ মিশিয়ে তেলগুলো এতে ঢেলে দিন। ভালো করে মিশিয়ে নিন। এরপর কাচের বোতলে ভরে রাখুন। শ্যাম্পু তৈরি হয়ে যাবে।

মধু ও নারিকেলের মিশ্রণে কোকোনাট শ্যাম্পু

নারিকেল ও মধুর দিয়েও শ্যাম্পু তৈরি করে নিতে পারেন। এক কাপ নারিকেল তেল, এক কাপ অ্যালোভেরা জেল, ১/৪ কাপ ডিস্টিল ওয়াটার, ২ টেবিল চামচ মধু, ১ চা-চামচ ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল, ১ চা-চামচ রোজমেরি এসেনশিয়াল অয়েল, ১/২ඣ কাপ তরল ক্যাসটাইল সাবান এবং ১ চা-চামচ✃ অ্যাভোকাডো অয়েল নিয়ে নিন। 

এই শ্যাম🙈্পু বানাতে প্রথমে হালকা গরম পানিতে মধু মেশান। এরপর সাবান বাদে বাকি সব  ;উপকরণ মিশিয়ে নিন। এরপর সাবান মিশিয়ে নিন। তৈরি হয়ে যাবে কোকোনাট শ্যাম্꧋পু। এটি ব্যবহারের আগে ঝাঁকিয়ে নিন।

অলিভ অয়েল ও নারিকেল দুধের মিশ্রণে কোকোনাট শ্যাম্পু

নারিকেল দুধের পুষ্টিগুণ চুলের জন্য উপকারী। এক কাপ নারিকেল দুধ, ১/৩ কাপ অলিভ অয়েল মিশিয়ে নিলেই কোকোনাট শ্যাম্পু তৈরি হয়ে যাবে। প্রথমে তেল এবং দুধ ভালো করেဣ  মিশিয়ে নিন। এটি মাথার ত্বকে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর হালকা গরম পানি💞 দিয়ে ধুয়ে নিন। চুল পরিষ্কার হবে এবং কোমলীয়তা বাড়বে।

খুশকি দূর করতে কোকোনাট শ্যাম্পু

কোকোনাট শ্যাম্পু দিয়ে খুশকি দূর করতে এবং ফাঙ্গাল ইনফেকশনের সমাধান পেতে আরেকটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। ১/২ কাপ নারিকেল দুধ, ১ কাপ তরল স🎀াবান, ১/২ কাপ গ্লিসারিন, ৪ চা-চামচ নারিকেল তেল এবং ১০ ফোঁটা এসেনশিয়াল অয়েল নিয়ে নিন। এবার একটি পাত্রে নারিকেল তেল ও গ্লিসারিন মিশিয়ে নিতে হবে। অন্য পাত্রে সাবান এবং দুধ মিশিয়ে নিন। এবার দুটি মিশ্রণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এতে এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিলেও তৈরি হয়ে যাবে কোকোনাট শ্যাম্ওপু। বোতলে ভরে ব্যবহার করুন।

ড্রাই কোকোনাট শ্যাম্পু 

ড্রাই কোকোনাট শ্যাম্পুও ঘরোয়াভাবে বানিয়ে নেওয়া যাবে। এর জন্য চার টেবিল✤ চামচ দারুচিনি গুঁড়া, ২ টেবিল চামচ কর্নস্টার্চ, ১ টেবিল চামচ কোকোনাট মিল্ক পাউডার, ১ টেবিল চামচ ওটমিল পাউডার এবং ১০ ফোঁটা যেকোনো এসেনশিয়াল অয়েল নিয়ে নিন। একটি পাত্রে সব গুঁড়ো উপাদানগুলো মিশিয়ে নিন। এবার এসেনশিয়াল অয়েল মেশান। তৈরি হয়ে যাবে ড্রাই কোকোনাট শ্যাম্পু। মেকআপ ব্রাশ দিয়ে এটি চুল এবং মাথার ত্বকে লাগিয়ে নিন। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে নিলেই চুল পরিষ্কার হয়ে যাবে।