জালে মিলল মিঠাপানির সবচেয়ে বড় মাছ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ২২, ২০২২, ১১:০১ এএম

জেলেদের জালে ধরা পড়ল মিঠাপানির সবচেয়ে ব𝔍ড় মাছ। দেশে নয়, বিদেশে ঘটেছে এ ঘটনা। মেকং নদীতে ধরা পড়ে মাছটি। এর নাম ‘ক্রিস্টেনড বোরামি’। খেমার ভাষার এই নামের অর্থ ‘পূর্ণ চন্দ্র’। মাছটি দেখতে গোলাকার। তাই স্থানীয়রা এই নাম দিয়েছেন মিঠাপানির মাছটির। 

রয়টার্স জানায়, মেকং নদীর কম্বোডিয়া অংশে মিঠাপানির সবচ🥀েয়ে বড় মাছটি ধরা পড়েছে, যার 🏅ওজন ৩০০ কেজি। শাপলাপাতা মাছের মতো দেখতে এটি। স্টিংরে প্রজাতির এই  মাছটির ওজন এতটাই বেশি ছিল যে ১২ জন জেলে এটিকে টেনে তীরে তুলেন।

গবেষকরা জানান, সম্প্রতি মেকং নদীতে ধরা পড়া এই মাছটি বিশ্বে মিঠাপানির সবচেয়ে ⛦বড় মাছ, যা ১৩🐭 ফুট দীর্ঘ। মা মাছটিতে নজরদারি যন্ত্র (ইলেকট্রনিক্যালি ট্যাগড) বসিয়ে পানিতে ছেড়ে দেওয়া হয়েছে। বিজ্ঞানীরা মাছটির গতিবিধি ও আচরণ পর্যবেক্ষণ করবেন।

ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলের ‘মনস্টার ফিশ (অতি𒆙কায় মাছ)’ অনুষ্ঠানের উপস্থাপক জীববিজ্ঞানী জেব হোগান বলেন, ‘এটা খুবই রোমাঞ্চকর ঘটনা। বিশ্বের সবচেয়ে বড় (মিঠাপানির) মাছ এটি। এই প্রজাতির মাছের অস্তিত্ব মেকং নদীতে এখনো রয়েছে। এটা ভালো খবর। নদীর বিস্তৃত এলাকা এখনো প্রাণীদের জীবনধারণের উপযোগী।”

হোসান মেকং নদীর সংরক্ষণ প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছেন। এই বিজ্ঞানী জানান, নদীর উত্তর কম্বোডিয়া অংশে কোহ প্রেহ দ্বীপটি অবস👍্থিত। এই দ্বীপের উপকূলে জেলেদের হাতে ধরা পড়ে বোরামি। মাত্রাতিরিক্ত মাছ শিকার, দূষণ, লবণাক্ত পানির অনুপ্রবেশ এবং পলি ক🦂্ষয়ের কারণে এই নদীর জীববৈচিত্র্য এখন হুমকির মুখে। এই সময় ক্রিস্টেনড বোরামির উপস্থিতি জীববৈচিত্র্যের দিক থেকে আশার বার্তা দিচ্ছে।