ত্বকের জৌলুস রক্ষায় ভাতের মাড়

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ২৩, ২০২২, ০২:১৮ পিএম

ত্বকের উজ্জ্বলতা, কোমলীয়তা, চাকচিক্য ভাব ফেরাতে রূপচর্চার জুড়ি নেই। ফেসওয়াশ, টোনিং, ময়েশ্চারাইজ়িং, স্ক্রাবিং, ফেস প্যাকের ব্যবহার করে রূপচর্চা করছেন। পার্লারে গিয়ে বা ঘরের উপকরণ দিয়েই করা যায়  রূপচর্চা। কতশত উপকরণ ব্যবহার করে চলে ত্বকের জেল্লা ফেরানো চেষ্টা। এই চেষ্ট⭕ায় এবার যোগ করুন ভাতের মাড়। প্রতিবেলায় ফেলে দেওয়া এই উপকরণটি কাজে লাগান রূপচর্চায়। ত্বকের স্বাস্থ্য উন্নত করা আর চাকচিক্যতা ফিরবে ভাতের মাড় ব্যবহারে। পাওয়া যাবে দাগহীন ত্বক।

পার্লারে গিয়ে অনেক টাকা খরচ হচ্ছে। কিন্তু ঘরে থাকা এই ভাতের মাড় দিয়েই সহজ সমাধান পেয়ে যাবেন। পার্লার বা বাজারের দামি প্রোডাক্টে বিকল্প হতে পারে এই উপকরণটি। প্রতিদিন ভাত রান্নার পর যে পানিটা ফেলে দিচ্ছেন সেটাই ভাতের ম꧙াড় বা ফ্যান। যা পুষ্টিগুণে ভরপুর। ত্বকের জৌলুস রক্ষায় দারুণ কার্যকর। রোদে পোড়া, বলিরেখা দূর করায় এটি বেশ উপকারী। 

ত্๊বকের জৌলুস রক্ষায় ভাতের মাড়ের যে গুণাবলী রয়েছে এবং যেভাবে এটি ব্যবহার করা যাবে সেই কৌশলগুলো জানব এইꦯ আয়োজনে_

ভাতের মাড়ের স্প্রে 

ভাতের মাড় ছেঁ𝓡কে নিন। এরপর স্প্রে বোতলে ভরে সরাসরি ত্বকে ব্যবহার করুন। এটি ৩০ মিনিট ত্বকে রাখুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিন। 

ভাতের মাড়ের সঙ্গে বেসন

ত্বকের পোড়া ভাব আর ধুলো বালি পরিস্কারের ভাতের মাড়ের সঙ্গে বেসন দিয়ে প্যাক বানিয়ে নিতে পারেন। দুই টেবিল চামচ ভাতের মাড়ের সঙ্গে এক টেবিল চামচ বেসꦬন এবং এক চা চামচ মধু মিশিয়ে নিন। এট🎐ি পুরো মুখে ও গলায় লাগিয়ে নিন। ২০ মিনিট রাখুন। শুকিয়ে এলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।

ভাতের মাড়ের সঙ্গে দই

ত্বকের বলিরেখা কমাতে এবং টানটান ভাব বজায় রাখতে ভাতের মাড়ের প্যাকটি বেশ উপকারী। আধা কাপ দইয়ের সঙ্গে দুই চা চামচ ভ্যাতের মাড় মিশিয়ে নিন। এটি পুরো মুখে এবং গলার ত্বকে লাগান। ১০ মিনিট𒈔 পর ধুয়ে নিন। 

ভাতের মাড়ের সঙ্গে কোকো পাউডার

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ভাতের মাড় ও কোকো পাউডার ব্যবহার করুন। এক টেবিল চামচ ভাতের মাড়ের সঙ্গে 𒊎 দুই চা চামচ কো꧙কো পাউডার ভালভাবে মিশিয়ে নিন। এটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে এলে  ভালোভাবে স্ক্রাব করে নিন। এরপর মুখ ধুয়ে ফেলুন। এই স্ক্রাব ত্বককে কোমল রাখবে। 

ভাতের মাড়ের সঙ্গে মধু

ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে, মসৃণ ও কোমল 𓄧রাখতে ভাতের মাড়ের সঙ্গে মধু ব্যবহার করুন। এই প্যাক বানাতে দুই চামচ ভাতের মাড়ের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিন। পুরো মুখে ও গলার ত্বকে লাগিয়ে নিন। আধা ঘণ্টা পর পানি 🍌দিয়ে ধুয়ে নিন। 

ভাতের মাড়ের সঙ্গে অ্যালোভেরা

মুখের ধুলো-বালি পরিস্কার করতে এবং ত্বকের টানটান �🍸�ভাবে বজায় রাখতে ভাতের মাড় ও অ্যালোভেরা জেল একসঙ্গে ব্যবহার করুন। ৪ চা চামচ ভাতের মাড় ও এক চা চামচ অ্যালোভেরা জেল ও রিঠার পানির সঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি স্প্রে বোতলে নিয়ে ফ্রিজে রাখুন। দুই-তিন বার এটি দিয়ে মুখ ধুয়ে নিন। ফেশওয়াশের বিকল্প হিসাবে এই প্যাকটি বেশ কার্যকর।