পোশাকে ঘামের কড়া দাগ তুলুন সহজেই

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ১৪, ২০২২, ০৩:৪৫ পিএম

বাইরে প্রচণ্ড গরম। গরম বাড়ছে, শরীরে ঘামও বাড়ছে। কোনো পোশাকেই এখন আরাম হচ্ছে না। তা ছাড়া প্রচণ্ড ঘামে পোশাকও নষ্ট হয়ে যাচ্ছে। পোশাকে ঘামের চাকা চাকা দাগ হচ্ছে। যারা বেশি ঘামেন, তাদেরই এই সমস্যায় বেশি পড়তে হয়। যদিও বেশির ভাগ দাগই পানিতে ধুলে উঠে যায়। কিন্তু কিছু কিছু ঘামের দাগ সহজে উঠতেই চায় না। এ নিয়ে বেশ ঝক্কি-ঝামেলাও পোহাতে হয়। 
ঘামের দ🐟ুর্গন্ধ যেমন বিব্রতকর। পোশাকে ঘামের দাগও বিব্রতকর। তাই ঘামের কড়া দাগ তুলতে ঘরোয়া পদ্ধতির ওপর ভরসা করুন𓆏। কিছু কৌশলে ঘরেই ঘামের কড়া দাগ তোলা সম্ভব। সেই কৌশলগুলো জানুন এই আয়োজনে।

  • অ্যাসপিরিন ট্যাবলেট ব্যবহার করে জামাকাপড় থেকে ঘামের দাগ তুলে নিতে পারেন। ২ থেকে ৩টি অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়ো করুন। এবার এটি দুই টেবিল চামচ পানিতে গুলিয়ে নিন। পোশাকে ঘামের দাগের অংশ এটি লাগিয়ে নিন। এবার একটি টুথব্রাশ দিয়ে আলতো করে ঘষে নিতে পারেন। এরপর পানি দিয়ে ধুয়ে নিন। দাগ উঠে যাবে।
  • খাবার সোডা ব্যবহার করেও ঘামের দাগ তুলে নেওয়া যাবে। আধা কাপ গরম পানিতে ৩ থেকে ৪ টেবিল চামচ খাবার সোডা মিশিয়ে নিন। এটি ঘামের দাগের ওপর ঢেলে ঘষুন। পরে পানি দিয়ে ধুয়ে নিন।
  • লেবুর রসও ঘামের দাগ তোলার জন্য কার্যকরী। লেবুর রসে ভিটামিন সি রয়েছে। এটি অ্যাসিডিক প্রকৃতির। ঘামের দাগ তুলতে এটি দুর্দান্ত। ৪ থেকে ৫ টেবিল চামচ লেবুর রস আধা কাপ পানিতে মিশিয়ে নিতে হবে। এবার মিশ্রণটি কাপড়ের দাগের ওপর ঢেলে দিন। এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর স্বাভাবিক পানিতে কাপড়টি ধুয়ে নিন। দাগ উঠে যাবে।
  • ঘামে দাগ তুলতে লবণ পানিও ব্যবহার করা যায়। গরম পানিতে কিছুটা লবণ মিশিয়ে নিন। এটি দাগের ওপর ঢালুন। ৫ মিনিট অপেক্ষা করুন। এবার পোশাকটি ভালোভাবে ধুয়ে নিন।
  • ঘামের দাগ তীব্র হলে হাইড্রোজেন পারক্সাইড ব্যবহার করুন। হাইড্রোজেন পারক্সাইড সমপরিমাণ পানিতে মিশিয়ে নিন। এবার পোশাকে ঘামের অংশটা এই পানিতে ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট পর্যন্ত ভিজিয়ে রাখতে হবে। এরপর স্বাভাবিক পানিতে ধুয়ে ফেলুন। এই পদ্ধতি শুধু সাদা পোশাকের জন্যই উপযুক্ত। রঙিন পোশাকে ব্যবহার করবেন না।