নিজের চুল কেটে প্রতিকৃতি

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মার্চ ২৭, ২০২২, ০১:২২ পিএম

নিজের মাথার কেটে ফেলা চুল দিয়ে প্রতিকৃতি বানান ফিলিপিনের বাসিন্দা জেসতোনি গার্সিয়া। জনপ্রিয় স🏅ঙ্গীতশিল্পী, অভিনয়শিল্পী কিংবা জনপ্রিয় ব্যক্তিদের প্রতিকৃতি আঁকেন তিনি। তার এই সৃষ্টিশীল কাꩵজে নেই কোনো রঙের ছোঁয়া। শুধু চুলের রঙেই অবিকল প্রতিকৃতি ফুটে উঠেছে তার নিপুন হাতে।

রয়টার্স প্রতিবেদনে জানা যায়, ফিলিপিনের রাজধানী ম্যানিলায় তার চুল কাটার দোকান রয়েছে জেসতোনি গার্সিয়ার। তিনি মূলত সমুদ্রেই বেশি থাকেন। কারণ একটি অভিজান প্রমোদতরিতেও যুক্ত রয়েছেন তিনি। বছরের চার মাস ম্যানিলায় কাটান। তখনই নিজের চুল কাটার দোকানে থাকেন। তবে প্রতিকৃতিতে শুধু নিজের চুলই ব্যꦇবহার করেন এই আর্টিস্টཧ।  

৩২ বছর বয়সী গার্সিয়া জানান, কয়েক মাস পরপর নিজের চুল কেটে ফেলেন। সেই চুল জমিয়ে রাখেন। আর তা দিয়েই বানানো হয় প্রতিকৃতি। একটি প্রতিকৃতি বানাতে দুই থেকে পাঁচ ঘণ্টা সময় ব্যয় হয়। সে🐼গুলো বড় সাদা ফ্রেমে বন্দি করেন। সাদা ফ্রেমে কালো রঙের প্রতিকৃতি যেন আরো সুন্দরভাবে ফুটে উঠে।

গার্সিয়া আরও জানান, সাগরে থাকাকালীন তার অবসর সময় ছিল খুবই কম। সেই সময়টাকে তিনি উপভোগ করতে চা꧅ইতেন। তখনই চুল দিয়ে প্রতিকৃতি বানানোর পরিকল্পনা করেন। ২০২১ সালে প্রথম প্রতিকৃতি বানান। সাগরে রং আর তুলির ব্যবস্থা না থাকায় চুল দিয়ে শুরু হয় প্রতিকৃꦑতি বানানো। এক সময় চুলও শেষ হয়ে যেত। তখন নিজের গোঁফ কেটে প্রতিকৃতি পূর্ণ করতেন। এটি তাকে মানসিক আনন্দ দেয় এবং শারীরিকভাবেও সুস্থ রাখে।