ত্বকের যত্নে যেসব ভুল ধারণা পুষে রেখেছেন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মার্চ ১৪, ২০২২, ১০:০০ পিএম

ত্বকের যত্নে নো কম্প্রোমাইজ। ঘরে হোক কিংবা পার্লারে ত্বকে যত্নওে ছুটে বেড়ায়। এক সময় ৩০ পার হলেই পার্লারে গিয়ে ত্বকের যত্ন নিত। কিন্তু এখন সব বয়সীরাই ত্বকের ব্যাপারে বেশ সচেতন। ত্বকের যত্নে বিভিন্ন স্কিন কেয়ার পদ্ধতিও ব্যবহার করছে। ঘরেও ত্বকের যত্ন নিচ্ছে। তবে ত্বকের যত্ন নিয়ে কিছু ভুল ধারণাও রয়েছে। কম-বেশি সবাই এই ভুল ধারণা নিয়েই রয়েছেন। আপনিও তাদেরই একজন নন তো? তাই ত্বকের যত্নের ক্ষেত্রে এসব ভুল ধারণাকে বাদ দিন এবং ত্বকের সমস্যা থেকে রেহাই পান।

ত্বকের যত্নে যেসব ভুল ধারণা পুষে রেখেছেন তা জেনে ꧟নিন এই আয়োজনে_

  • সানস্ক্রিন শুধু গরমকালেই ব্যবহার করা যাবে এটা ঠিক নয়। অনেকেই এই ধারণা থেকে সানস্ক্রিন ব্যবহার করেন না। কিন্তু শীত ও বর্ষার আবহাওয়ায় সানস্ক্রিন ব্যবহার করা ভালো। যা সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে রক্ষা করে। সূর্যের ক্ষতিকারক রশ্মি ত্বকের ক্যান্সারের মতো রোগের সৃষ্টি করে। তাই যেকোনো ঋতুতেই সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করবেন।
  • বেশি পরিমাণে ক্রিম বা মশ্চারাইজার ব্যবহারে ত্বক নষ্ট হয়ে যায়। এটাও ভুল ধারণা। অনেকেই এই ধারণা থেকে অল্প পরিমাণে প্রসাধনী ব্যবহার করেন। অথচ পরিমাণমতো ব্যবহার না হলেই ত্বকের উপযুক্ত যত্ন হয় না। তাই স্কিন কেয়ারের প্রতিটি পণ্য পরিমাণ মতোই ব্যবহার করুন।
  • মেকআপ ভালো করতে ওয়াইপস ব্যবহার করে অনেকেই। কিন্তু এটি পিগমেন্টের জন্য় ভালো। পিগমেন্ট থাকলে অবশ্যই অল্প পরিমাণে মেকআপ ওয়াইপ ব্যবহার করতে হবে। তাছাড়া ত্বকের সঙ্গে সামঞ্জস্য না হলে ওয়াইপসের পরিবর্তে অন্য পদ্ধতি অনুসরণ করাই ভালো।
  • ত্বকের যত্নে মুখ ধোয়া ও স্ক্রাবিং করা ভালো। কিন্তু অতিরিক্ত স্ক্রাবিং করা ত্বকের জন্য ক্ষতিকর। দিনে তিনবার মুখ ধোয়া যেতে পারে। কিন্তু এক ঘণ্টা পর পর মুখ ধোয়া মোটেও ঠিক নয়। অতিরিক্ত মুখ ধোয়া আর স্ক্রাবিং ত্বককে শুষ্ক করে নিস্তেজ করে দেয়।