নষ্ট দুধ কাজে লাগান ৫ খাবারে

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২, ০৯:৪৫ এএম

প্রায় সময়ই দুধ ফেঁটে নষ্ট হয়ে যায়। ভুলবশত খুব বেশি সময় ধরে দুধ বাইরে থাকলে বা দুধে একটি ভুল উপাদান যোগ করলেই এটি নষ্ট হয়ে যায়। যখনই দুধ নষ্ট হয় আমরা তা দিয়ে পনির তৈরি করার কথা ভাবি। কিন্তু পনির ছাড়াও নষ্ট দুধ দিয়ে আরও কয়েকটি খাবার তৈরি করা যায়। দইযুক্ত দুধ দিয়ে তৈরি করা যায় কয়েকটি খাবার। আজকের আয়োজনে আমরা ৫টি দইযুক্ত দুধের রেসিপি নিয়ে কিছু রেসিপি জানব।

দই

নষ্ট দুধ দিয়ে দই তৈরি করা। এটি ব্যবহ𓆏ারের অন্যতম জনপ্রিয় উপায়। দুধ🏅ে থাকা ব্যাকটেরিয়া দ্বারা দই করা হয়। যা দুধের শর্করাকে ল্যাকটিক অ্যাসিডে রূপান্তরিত করে। সারারাত এটি একটি স্থানে রেখে দিন। সকালে তাজা দই উপভোগ করতে পারবেন।

কেক মিল্ক

দুধ ও খোয়া দিয়ে তৈরি হয় কেক মিল্ক। এটি আমাদের প্রিয় ডেজার্টগুলোর মধ্যে একটি। এই  মিঠাইয়ের মিষ্টি স্বাদ থাকে। সঙ্গে তুল෴তুলে নরমও হয়। প্রতিট𝔍ি কামড়ে এটি মুখে গলে যায়।

পাকোড়া

দই হয়ে যাওয়া দুধ দিয়ে সহজেই পাকোড়া বানাতে পারেন। গম, রাভা, মশলা, আপনার পছন্দের শাকসবজি এবং দইযুক্ত দুধ দিয়ে একটি ব্যাটার তৈরি করুন। এরপর এগুলো একত্রিত করে একটি ব্যাটার তৈরি করুন। খাস্তা হওয়া পর্যন্ত ভাজুন। তৈরি হয়ে যাবে সুস্বাদু পাকোড়๊া।

কালাকান্দ

কালাকান্দ হলো একটি ঐতিহ্যবাহী বরফি আকৃতির মিষ্টি। যা মূলত খোয়া দিয়ে তৈরি। কালাকান্দের দানাদার এবং আর্দ্র টেক্সচার আমাদের মুখে স্বাদ ছেড়ে যায়। এটি সবার মধ্যেই জনপ্রিয়। বাড়িতেও এটি তৈরি করতে পারেন। দইযুক্ত দুধ দিয়ে সহজেই ঘরে এটি তৈরি করা যাবে। দইযুক্ত দুধের পানিশূন্য করে নিন। দুধ প্রায় অর্ধেক হয়ে এলে ছানা দিয়ে নাড়তে থাকুন। ৫ মিনিট পর চিনি দিয়ে আবারো নাড়তে হবে। ছানা নাড়তে নাড়তে একসময় কড়াইের গা ছেড়ে আসবে। কিছুক্ষণ নেড়ে এলাচ গুঁড়ো দিয়ে চুলা বন্ধ করে দিন। একটি কাঁচের পাত্রে ঘি মাখিয়ে নিন। পুরো মণ্ডটা মসৃণ করে বিছিয়ে নিন। এবার পেস্তা কুঁচি দিয়ে রেখে দিন। ঠান্ডা হলে ছোট ছোট চৌকো করে বরফি আকারে কেটে নিন।

ম্যারিনেট

মুরগি বা মাছ, রান্না করার আগে ফেটে যাওয়া দুধ দিয়ে মাখিয়ে রাখুন। মশলা দিয়ে ম𝓀েরিনেটও করে রাখতে পার🔴েন। এই কৌশলটি মাংস রান্নায় অতিরিক্ত জিং যোগ করতে পারে। একইসঙ্গে  একটি রসালো টেক্সচার দিতে পারে।