ত্বকের ছোট ছোট ছিদ্র দূর হবে ঘরেই

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২২, ১২:৪২ পিএম

ত্বকের ওপর খোলা লো♍মকূপ থেকেই ছোট ছোট ছিদ্র দেখা যায়, যা মুখের পুরো সৌন্দর্যকেই নষ্ট করে দেয়। আমরা সবাই কোমল, মসৃণ ত্বক চাই। কিন্তু সুন্দর ত্বকের অধিকারী&🐻nbsp;হতেও সাধনা লাগে। কারণ, সবার ত্বক একই রকম হয় না। ত্বকের ধরন অনুযায়ী পরিচর্যা দরকার হয়।

ত্বকের বিভিন্ন সমস্যাগুলো মধ্যে অন্যতম হচ্ছে খোলা লোমকূপ। অতিরিক্ত মেকআপ💝 করা,  সঠিক স্কিনকেয়ার প্রোডাক্ট ব্যবহার না করা, ঠিকভাবে ত্বকের যত্ন না নেওয়া, ধুলাবালু, ধোঁয়া, সঠিক ডায়েট ও অনিয়মিত জীবনযাত্রা, পানি কম খাওয়া বিভিন্ন কারণেই ত্বকের লোমকূপ খুলে যায়। ধীরে ধীরে তা বড় হতে থাকে। এর মধ্যে ময়লা জমে এবং সেখান থেকেই সৃষ্টি হয় ত্বকের নানা সমস্যার।

লোমকূপ বন্ধ করতে পরিচর্যার প্রয়োজন হয়। ঘরোয়া উপায়েই এই পরিচর্যা করা যাবে। কীভাব🦩ে ঘরে নিজেই খোলা লোমকূপ বন্ধ করা যাবে তা জানাব এই আয়োজন।

টক দই ক্লিনজার

টক দইয়ে ল্যাকটিক ♏অ্যাসিড রয়েছে। যা ত্বকের ময়লা ও মরা কোষ দূর করে। দুই টেবিল চামচ টক দই ফেটিয়ে ত্বকের যে অংশে বড় ও খোলা লোমকূপ রয়েছে সেখানে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে দিন। শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এবার হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন। সপ্তাহে অন্তত দুইবার এভাবে ত্বকের যত্ন নিন।

বেসন-টকদই ফেসপ্যাক

লোমকূপ বন্ধ করার জন্য় ঘরেই একটি ফেসপ্যাক বানিয়ে নিন। এক চা-চামচ করে বেসন, হলুদ গুঁড়ো, এক টেবিল চামচ টক দই ও কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। মুখে, গলায় ও ঘাড়ে লাগি﷽য়ে নিন। আধঘণ্টা পর ধুয়ে নিন। এবার ত্বক হালকা করে মুছে ময়শ্চারাইজার লাগান। প্যাকটি সপ্তাহে দুই বার ব্যবহার করবেন। কয়েক দিনের মধ্যেই লোমকূপগুলো বন্ধ হয়ে যাবে।

হলুদের ফেসপ্যাক

হলুদে থাকা অ্যান্টিসেপ্টিক ত্বকের জমে থাকা ময়লা দূর করে। এক টেবিল চামচ অর্গাগানিক হলুদ গুঁড়ো এবং এক ট🐈েবিল চামচ দুধ বা 🏅গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। প্যাকটি মুখে লাগিয়ে নিন। ১০ মিনিট পর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন পরপর প্যাকটি ত্বকে লাগান। দ্রুত উপকার পাবেন।

টমেটো-মধুর ফেসপ্যাক

ত্বক যত শুষ্ক হবে, ততই লোমকূপ খুলতে ও বড় হতে শুরু করবে। এই সমস্যার সমাধান দেবে ছোট্ট একটি পাকা টমেটো। টমেটোর পাল্পের সঙ্গে এক টেবিল চামচ মধু ম𒁏িশিয়ে মুখে, গলায়, ঘাড়ে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে ঠান্ডা পানিকে ধুয়ে নিন। প্রতিদিন প্যাকটি ব্যবহার করুন। কিছুদিনের মধ্যেই লোমকূপ ছোট হতে থাকবে।

চিনি-মধুর স্ক্রাব

সমপরিমাণে মধু ও চিনি নিন। এর সঙ্গে এক চা-চামচ লেবুর রস মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। সপ্তাহে দুই বার ওই স্ক্রাব ไদিয়ে মুখ ঘষে নিন। ত্বকের ওপর জমে থাকা ময়লার সঙ্গে মরা🤪 কোষও দূর হবে। ধীরে-ধীরে ত্বকের ইলাস্টিসিটি বাড়বে।