৫৫৫টি দাঁতের সেই ভয়ংকর মাছটি!

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২১, ১২:৪০ পিএম

৫৫৫ দাঁতবিশিষ্ট বিস্ময়কর একটি মাছ। নাম প্যাসিফিক লিংকোড। তার দাঁতগুলো রেজারের মতো ধারালো। দেখতেও ভয়ংকর। বিশ্বের সবচেয়ে ভয়ংকর মুখের মাছের মধ্যে একটি হচ্ছে প্যাসিফিক লিংকোড, যা বিশ্বের সবচেয়ে বেশিসংখ্যক দাঁতবিশিষ্ট মাছের খে🌠তাবও পেয়েছে।

বিজ্ঞানী🔯রা সম্প্রতি উত্তর প্রশান্ত মহাসাগরে এই মাছের সন্ধান পেয়েছেন। তারা জানান, মাছটি মুখে ৫৫৫টি দাঁত রয়েছে। অবাক বিষয়ে হল💧ো, মাছটি  প্রতিদিন ২০টি করে দাঁত হারায়। তবে দিন শেষে দাঁতগুলো আবারও জন্মায়। মানে মুখের ভেতরেই জায়গামতো দ্রুত দাঁতগুলো গজায়।

ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডা ও ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের গবেষণায় 𒈔মাছটিকে নিয়ে বিস্তারিত পর্যালোচনা করা হয়। মাছটির দাঁত ঝরা সম্পর্কে সেই গবেষণাতেই জানানো হয়, যা বিজ্ঞানীদের বেশ অবাক করেছে।

বিজ্ঞানীরা জানান, মাংসাশি এই মাছ লম্বায় প্রায় ২০ ইঞ্চির মতো। মাছের মুখটি দেখতেও খুবই ভয়ংকর। তার চোয়ালে প্রায় শত শত মাইক্রোস্কোপিক দাঁত রয়েছে। শুধু তা-ই নয়, শক্ত তা🧜লুতেও শত শত ক্ষুদ্র স্পাইকে আচ্ছাদিত রয়েছে মাছটি। এর ফ্যারিঞ্জিয়াল চোয়া🍷ল আনুষঙ্গিক চোয়ালের একটি সেট। এটি দিয়ে সে খাবার চিবিয়ে খায়। আর খাওয়ার সময়ই তারা দৈনিক প্রায় কয়েক ডজন দাঁত হারায়।

অধ্যয়নের প্রধান লেখক এমিলি কার বলেন, “মাংসাশি এই মাছটির শত শত দাঁতের কথা আগেই জানা ছিল। তবে দৈনিক দাঁত হারানো এবং দ্রুত দাঁত গজানোর খবর সম্পর্কে জꦛানা ছিল না, যা খুবই বিস্ময়কর ও বিরল ঘটনা।”

 

সূত্র: অডিটি সেন্ট্রাল