কপ-২৬ সম্মেলন

বৃক্ষনিধন রোধে চুক্তি করবে ১০০টি দেশ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২, ২০২১, ০৮:৩৭ এএম

স্কটল্যান্ডের গ্লাসগোতে কপ-২৬ সম্মেলন𝄹ের তৃতীয় দিনে গুরুত্বপূর্ণ একটি চুক্তি স্বাক্ষর করবেন﷽ বিশ্বনেতারা। ২০৩০ সালের মধ্যে বৃক্ষনিধন রোধ করতে ইন্দোনেশিয়া, কানাডা, ব্রাজিলসহ অন্তত ১০০টি দেশ এই চুক্তিতে স্বাক্ষর করবে।

স্থানীয় সময় মঙ্গলবার (২ নভেম্বর) এই চুক্তি স্বাক্ষর হওয়ার🅘 ক🍷থা রয়েছে।

এই চুক্তি বাস্তবায়নের পর দꩵেশগুলোকে ক্ষতি কাটিয়ে উঠতে প্রায় ২০ বিলিয়ন ডলারের তহবি💫ল চেয়েছেন নেতারা।

এদিকে গাছ কাটার মাত্রা কমিয়ে আনতে পাম ওয়েল, সয়া ও ক🅠োকোয়ার মতো কৃষিজাত খাদ্য বাণিজ্য থেকে সরে আসতে প্রতিশ্রুতি দেবে ২৮টি দেশ। অন্তত ৩০টি বৃহৎ কোম্পানি এই খাতে বিনিয়োগ 𝔍থেকে সরে আসার ঘোষণা দেবে বলে জানা গেছে।

সম্মেলনের দ্বিতীয় দিনে জলবায়ু পরিবর্তন মোকাবিলাসহ কার্বন নিঃসরণের মাত্রা কমাতে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান ൲জানিয়েছেন ফান্স, কানাডা, স্পেন, অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশের নেতারা।

এদিকে এই দিন সকালে স্কটিশ প্যাভিলিয়নে ‘ওমেন অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ&rsqꦚuo; শীর্ষক উচ্চপর্যায়ের সভায় অংশ নেবেন প্রধানমꦇন্ত্রী শেখ হাসিনা।

দুপুরে স্কটল্যান্ডের ফাস্ট মিনিস্টার নিকোলা স্টার্জনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রী কমনওয়েলথ সংবর্ধনায় যোগ দেবেন। বিকেলে প্রিন্স চার্ল𒐪স প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এরপর ইউকে সভাকক্ষে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা। এদিন তিনি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করবেন। তিনি সভাকক্ষ-৪ এ ‘ফোর্জিং এ সিভিএফ কপ ২৬ ক্লাইমেট ইমার্জেন্সি প্যাক্𓃲ট’ শীর্ষক সাইড ইভেন্টে 💧অংশগ্রহণ করবেন। এরপরই প্রধানমন্ত্রী ‘ওয়াল্ড লিডার্স সামিট’-এর সমাপনী পর্বে অংশ নেওয়ার কথা রয়েছে।

সন্ধ্যায় শেখ হাসিনা স্কটিশ পার্লাম🌳েন্টের স্পিকার অ্যালিসন জনস্টোন আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেবেন। প্রধানমন্ত্রী স্কটিশ পার্লামেন্টে ‘এ বাংলাদেশ ভিশন ফর গ༺্লোবাল ক্লাইমেট প্রসপারিটি’ শীর্ষক ভাষণ দেবেন।