পাক-আফগান সীমান্ত খোলা রাখার সিদ্ধান্ত

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২২, ২০২১, ০৯:১৭ এএম

তালেবান ক্ষমতা গ্রহণের পর প্রথমবারের মতো আফগানিস্তান সফরে গেলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি। দেশটির গোয়েন্দা প্রধান লেফটেন▨্যান্ট জেনারেল ফাইজ হামিদও এই সফরে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রয়েছেন।

বিবিস🐎ি জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সঙ্গে বৈঠকে বসেন পাকিস্তানের পররা🅘ষ্ট্রমন্ত্রী মাহমুদ কুরাইশি। এ সময় তারা দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

বৈঠকে পাক-আফগান সীমান্ত খোলা রাখারও সিদ্ধান্তে🍎র কথা জানান প🅺াক পররাষ্ট্রমন্ত্রী।

পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কু🧸রাইশি বলেন, “দুই দেশের ভিসা, বাণিজ্য ও সীমান্ত নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। আমাদের মধ্যে খুব ভালো একটা বৈঠক হয়েছে। আফগান প্রতিনিধি দলও শিগগিরই পাকিস্ত﷽ান সফর করবে। বড়-ছোট বিষয়গুলো কম সময়ের মধ্যে সমাধান হবে আশা করছি।”

এদিকে আফগানিস্তানের জনগণকে অর্থনৈতিক সাহায্য দিতে শিগগিরই🦩 একটি বিশেষ তহবি꧒ল গঠনের ঘোষণা দিয়েছে জাতিসংঘ।

সংস্থার উন্নয়ন প্রকল্প ইউএনডিপি জানায়, প্রাথমিকভাবে তহবিলে প্রায় ৬ কোটি ডলার সাহায্য দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ꩵজার্মান। এছাড়া আফগানদের সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোচিতে এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান তিনি। আফগানদের জব্দকৃত অর্থ ও সম্পদ ফিরিয়ে দেওয়ারও আহ্বান জানান এই নেতা।