বৈশ্বিক উষ্ণায়নে সবচেয়ে ক্ষতিগ্রস্ত ঢাকার মানুষ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১, ০৭:৪৯ পিএম

জনসংখ্যা বৃদ্ধির 💛কারণে প্রতিনিয়ত বাড়ছে পরিবেশ দূষণ। একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পৃথিবীর তাপমাত্রা। আর এই বৈশ্বিক উষ্ণায়নের কারণে প♕্রাকৃতিক দুর্যোগসহ নানা ঝুঁকির মুখে পড়ছে মানুষ।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে তাপমাত্রা বৃদ্ধির কারণে সবচেয়ে বিশ্বের ক্ষতিগ্রস্ত শহরের তালিকায় সবার শীর্ষে রয়েছে ঢাকা। নগরায়নের প্রভাবে বাড়ছে দাবদাহ। আর তাপমাত্রার দ্রুত বৃদ্💖ধির কারণে বাড়ছে ঢাকার মানুষ🍎ের অসুখ-বিসুখ ও মৃত্যুহার। একইসঙ্গে পাল্লা দিয়ে কমেছে জনগণের কর্মক্ষমতা।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের কলꦡাম্বিয়া ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব মিনেসোটা, ইউনিভার্সিটি অব অ্যারিজোনা এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার যৌথ গবেষণায় উঠে এসেছে এই💯 তথ্য। এছাড়াও ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে রয়েছে ভারত। দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ।

বিজ♏্ঞান সাময়িকী প্রসিডিংস অব দ্যা ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে। এতে উল্লেখ করা হয় ১৯৮৩ সালে ঢাকার জনসংখ্যা ৪০ লাখ থাকলেও বর্তমানে দুই ক💯োটি ২০ লাখ মানুষের বসবাস এই শহরে।

মূলত যেসব শহরের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকে সেসব অঞ্চলকে চরম তাপমাত্রার এলাকা বিবেচনায করে জরিপটি করা হয়। এর🧸পর বিশ্বের অন্যান্য শহরের বাসিন্দাদের তথ্যের সঙ্গে চরম তাপমাত্রার শহরের তুলনা করা হয়। এর মাধ্যমে তাপমাত্রা ও জনসংখ্যার সম্পর্ক ও এ🍷র ফলে সৃষ্ট ক্ষয়ক্ষতি পরিমাপ করেন বিশেষজ্ঞরা।