মোল্লা বারাদার নেতৃত্বে নতুন আফগান সরকার

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২১, ০৫:৪১ পিএম

কাবুল দখলের দুই সপ্তাহ পর সরকার গঠন করতে যাচ্ছে তালেবান। নতুন সরকারের প্রধান হতে যাচ্ছেন তালেবানের সহ প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদার। তালেবানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থꦑা রায়𒐪টার্স।

এছাড়া মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মাদ ইয়াকুবকেও দেখা 𝓡যাবে সরকারের গুরুত্বপূর্ণ পদে। বর্তমানে তিনি তালেবানের সামরিক শাখার দায়িত্বে আছেন। কাতারে তালেবানের রাজনৈতিক দপ্তরের উপপ্রধান শের আব্বাস স্ট্যানেকজাইও থাকবেন গুরুত্বপূর্ণ 𝕴পদে।

নাম প্রকাশ না করার শর্তে তালেবানের এক নেতা রয়টার্🐽🌼সকে জানিয়েছেন, সরকার ঘোষণা করতে তালেবানের শীর্ষ নেতারা রাজধানী কাবুলে পৌঁছেছেন। চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। 

এর আগে আল জাজিরা এক প্রতিবেদনে জানায়, শুক্রবার (৩ সেপ্টেম্বর) দুপুরে জুমার নামাজের পর এই সরকার গঠন করা হতে পারে। তালেবান কর্মকর্তা আহমা🌺দুল্লাহ মুত্তাকি টুইটার বার্তায় জানায়, কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে আনুষ্ঠানিক প্রস্তুতি চলছে।

টুইটে ছবি পোস্ট করে এই তালেবান কর্মকর্তা লিখেন, “তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আসন্ন অনুষ্ঠানের জন্য প্রেসিড꧑েন্ট ভবনে সব বন্দোবস্ত করছে। আসন্ন অনুষ্ঠানে আফগানিস্তানের নতুন সরকারের ঘোষণা করা হবে।”

এছ♔াড়াও আফগান গণমাধ্যম জানায়, সরকার গঠনের ঘোষণা আসছে। তালেবান প্রধান হাইবাতুল্লাহ আখুন্দজাদা সর্বময় ক্ষমতার অধিকারী হতে যাচ্ছেন। ক্ষমতার দ্বিতীয় প্রধান হবেন নতুন সরকারের প্রেসিডেন্ট।

এদিকে ত🧔ালেবান সহনশীলভাবে দেশ পরিচালনার অঙ্গীকার করেছে। তাই কাবুলে নতুন সরকার ꦰগঠনে পর অন্যান্য বিষয় ও নারী অধিকার রক্ষায় তালেবানের নীতি কী হবে তা নজরে রাখছে আন্তর্জাতিক সম্প্রদায়।

গত ১৫ আগস্ট আফগানিস্🐼তানের রাজধানী কা🎉বুল দখলের মধ্য দিয়ে দেশটির ৩৪ প্রদেশের ৩৩টি দখল করে তালেবানরা।